বাংলা নিউজ > ঘরে বাইরে > Sri Lankan Crisis: শ্রীলঙ্কাকে কি আর সাহায্য করা হবে না? জবাব দিল ভারত
কলোম্বো (AFP)

Sri Lankan Crisis: শ্রীলঙ্কাকে কি আর সাহায্য করা হবে না? জবাব দিল ভারত

  • সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করে দাবি করা হয়েছিল যে ভারত আর শ্রীলঙ্কাকে সাহায্য করবে না। এই আবহে শ্রীলঙ্কায় ভারতীয় দূতাবাস একটি বিবৃতি জারি করেছে।

সংকটের সময়কালে শ্রীলঙ্কাকে প্রচুর সাহায্য করেছে ভারত। এখনও পর্যন্ত ৪ বিলিয়ন ডলার মূল্যের সাহায্য দ্বীপ রাষ্ট্রে পাঠিয়েছে ভারত। তবে বিগত কয়েকদিনে সেভাবে ভারতের থেকে সাহায্য পাঠানোর কোনও ঘোষণা করা হয়নি। এই আবহে প্রশ্ন ওঠে, ভারত কি তবে আর শ্রীলঙ্কাকে সাহায্য করবে না? এই আবহে ভারতের তরফে মঙ্গলবার বলা হয়, শ্রীলঙ্কার অর্থনৈতিক হাল ফেরাতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করবে ভারত। সংকট-বিধ্বস্ত শ্রীলঙ্কাকে এভাবেই সহায়তা অব্যাহত রাখবে দিল্লি।

সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করে দাবি করা হয়েছিল যে ভারত আর শ্রীলঙ্কাকে সাহায্য করবে না। এই আবহে শ্রীলঙ্কায় ভারতীয় দূতাবাস একটি বিবৃতি জারি করেছে। প্রসঙ্গত, বিগত বেশ কয়েক মাস ধরে গুরুতর অর্থনৈতিক সঙ্কটের মধ্যে রয়েছে দ্বীপরাষ্ট্রটি। এই সঙ্কটের জেরে এই বছরের শুরু থেকেই ব্যাপক বিক্ষোভ দেখা গিয়েছিল শ্রীলঙ্কাকে। গোটাবায়া রাজাপক্ষকে রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করতে হয়। রনিল বিক্রমাসিংহে সেই দায়িত্ব গ্রহণ করতে বাধ্য হন। পরে সাংসদদের নির্বাচনে জিতে তিনি পাকাপাকি ভাবে রাষ্ট্রপতি পদে আসীন হন। তবে শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতি এখনও স্থিতিশীল হয়নি।

এই আবহে ভারতীয় দূতাবাসের তরফে বিবৃতি জারি করে বলা হয়, ‘আমরা শ্রীলঙ্কার অর্থনৈতিক হাল ফেরাতে এবং প্রবৃদ্ধির সবসময় সাহায্যের হাত বাড়িয়ে রাখব। শ্রীলঙ্কার গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাতে ভারত দীর্ঘমেয়াদী বিনিয়োগ করবে। শ্রীলঙ্কাকে সম্ভাব্য সব উপায়ে সমর্থন করে চলেথে ভারত।’ আরও বলা হয়, ‘শ্রীলঙ্কার সাথে আমাদের ঘনিষ্ঠ এবং দীর্ঘস্থায়ী সহযোগিতার সম্পর্ক রয়েছে। শ্রীলঙ্কার বর্তমান অর্থনৈতিক সমস্যাগুলি মোকাবিলার প্রচেষ্টায় অবদান রাখছে ভারত।’

বন্ধ করুন