বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকা-অস্ট্রেলিয়া-ব্রিটেনের 'AUKUS' জোট নিয়ে 'চুপ' ভারত
ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি (ANI)
ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি (ANI)

আমেরিকা-অস্ট্রেলিয়া-ব্রিটেনের 'AUKUS' জোট নিয়ে 'চুপ' ভারত

  • ইন্দো-প্রশান্ত মহাসাগর জুড়ে চিনের বিভিন্ন পদক্ষেপের প্রেক্ষাপটে ইতিমধ্যেই কোয়াড গঠন করা হয়েছে।

আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রিটেন AUKUS নামক নতুন একটি প্রতিরক্ষামূলক জোট গঠন করেছে। এই বিষয়ে এখনও কোনও বক্তব্য পেশ করেনি ভারত। ইন্দো-প্রশান্ত মহাসাগর জুড়ে চিনের বিভিন্ন পদক্ষেপের প্রেক্ষাপটে ইতিমধ্যেই কোয়াড গঠন করা হয়েছে। এরই মাঝে বেজিংয়ের প্রভাব বিস্তারের বিরুদ্ধে এই জোট গড়ার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে চিন ত্রিপক্ষীয় এই জোটের কঠোর সমালোচনা করে বলেছে, এটি আঞ্চলিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলবে এবং শান্তিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে। এর জেরে অস্ত্র প্রতিযোগিতার সূচনা হবে। এদিকে এই জোটের জেরে ফ্রান্সের সঙ্গে বিলিয়ন ডলারের প্রকল্প বাতিল করেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়াক এই সিদ্ধান্তে তাই ক্ষুব্ধ ফ্রান্স। এই প্রকল্পের অধীনে ১২টি ফরাসি-পরিকল্পিত পারমাণবিক সাবমেরিন তৈরির কথা ছিল। এদিকে ফ্রান্স-ভারত সম্পর্ক যেহেতু ভালো, তাই এই বিষয়ে ধীরে চলো নীতি নিয়েছে ভারত। এই বিষয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, 'এই বিষয়ে বর্তমানে আমার বলার কিছুই নেই।'

এদিকে কোয়াড সম্মেলনের ঠিক আগে এহেন বিষয় নিয়ে মুখ খুলতে চাইবেও না ভারত। উল্লেখ্য, কোয়াডে ভারতের সঙ্গে জোটবদ্ধ অস্ট্রেলিয়া এবং আমেরিকা। এই দুই দেশই AUKUS-এর অন্যতম সদস্য। এদিকে ওয়াশিংটনে কোয়াডভুক্ত প্রতিটি দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছে ২৩ সেপ্টেম্বর জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে আলাদা ভাবে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী। এরপর ২৪ সেপ্টেম্বরে কোয়াড বৈঠকের আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী। এরপর জো মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গেও পৃথক বৈঠক করবেন মোদী।

 

বন্ধ করুন