বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত-পাক সীমান্তে এখন কী অবস্থা, সংসদে হাল-হকিকৎ জানাল সরকার

ভারত-পাক সীমান্তে এখন কী অবস্থা, সংসদে হাল-হকিকৎ জানাল সরকার

সীমান্তে ভারতীয় জওয়ানরা। ফাইল ছবি।

পশ্চিম সীমান্তে স্থিতাবস্থা বজায় থাকলেও সেখানে মাদক-সন্ত্রাসের মাথা চাড়া দিয়ে ওঠার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। 

সাধারণত ভারত-পাক সীমান্ত প্রায়ই অশান্ত থাকে। তবে আপাতত পাকিস্তানের সঙ্গে ভারতের গুলির লড়াই বন্ধ রয়েছে। ডিরেক্টর জেনারেল অফ মিলেটারি অপারেশন (ডিজিএমও) চুক্তির পর থেকে আপাতত শান্ত রয়েছে ভারত-পাক সীমান্ত এলাকা। বিরোধীদের প্রশ্নের উত্তরে আজ সোমবার সংসদে একথা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভট। তিনি বলেন, ‘প্রতিটি দেশের সেনাবাহিনীই শান্তি বজাই রেখে সংযম দেখাচ্ছে।’

যদিও পরিস্থিতির অবনতি হলে ভারতীয় সেনা বাহিনী যে প্রস্তুত রয়েছে সে কথাও তিনি জানিয়েছেন। এরইসঙ্গে সীমান্তে মাদক সন্ত্রাস যেভাবে মাথা চাড়া দিয়ে উঠছে সে বিষয়টিও উল্লেখ করেছেন তিনি। প্রতিরক্ষা প্রতিমন্ত্রী বলেন, ‘পশ্চিম সীমান্তে স্থিতাবস্থা বজায় থাকলেও সেখানে মাদক-সন্ত্রাসের মাথা চাড়া দিয়ে ওঠার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তবে আমাদের সেনাবাহিনী যে কোনও চ্যালেঞ্জের মুখোমুখি হতে প্রস্তুত।’ প্রসঙ্গত, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ভারত- পাক সেনা ঘোষণা করেছিল যে জম্মু ও কাশ্মীরের এলওসি বরাবর যুদ্ধ বিরতি কঠোরভাবে মেনে চলবে তারা।

ভারতের ডিজিএমও লেফটেন্যান্ট জেনারেল পরমজিত সিং সিনহা এবং পাকিস্তানে তাঁর প্রতিপক্ষ মেজর জেনারেল নওমান জাকারিকা ফোনে কথা বলার পর যৌথ বিবৃতিতে এই যুদ্ধ বিরতির কথা ঘোষণা করেন।এর আগেও বহুবার ভারত-পাক যুদ্ধ বিরতি ঘোষিত হয়েছিল। সেই সময় উভয় দেশ যুদ্ধ বিরতিতে রাজি হয়েছিল। কিন্তু, ২০১৯ সালে পুলওয়ামায় আত্মঘাতী হামলার পর থেকে আবার অশান্ত হয়ে যায় দুই দেশের সীমানা। এরপরেই যুদ্ধ বিরতিতে রাজি হয় দুই দেশ।

 

বন্ধ করুন