বাংলা নিউজ > ঘরে বাইরে > চিন্তায় চিন, ৩৭৫ মিলিয়ন ডলারের বিনিময়ে ভারতের থেকে ব্রহ্মস মিসাইল কিনল ফিলিপিন্স
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)

চিন্তায় চিন, ৩৭৫ মিলিয়ন ডলারের বিনিময়ে ভারতের থেকে ব্রহ্মস মিসাইল কিনল ফিলিপিন্স

  • এই চুক্তির আওতায় ভারতের থেকে ব্রহ্মসের তিনটি ‘ব্যাটারি’ পেতে চলেছে ফিলিপিন্স। ভারত এই প্রথম অন্য কোনও দেশে অস্ত্র রফতানি করতে চলেছে।

ভারতের থেকে ৩৭৫ মিলিয়ন ডলার দিয়ে ব্রহ্মোস মিসাইল কিনতে চুক্তি সই করল ফিলিপিনস। এই প্রথম ভারতে তৈরি অস্ত্র বিদেশে রফতানি করা হবে। ভারত ও রাশিয়ার যৌথ প্রচেষ্টায় তৈরি ব্রহ্মোস ক্রুজ ক্ষেপণাস্ত্রটির যান্ত্রিক সিস্টেম যুক্ত করা হয় হায়দরাবাদের ব্রাহ্মোস ইন্টিগ্রেশন কমপ্লেক্সে। এখানেই মিসাইলের ইলেকট্রনিক সিস্টেম একত্রিত করা হয়। এই চুক্তির আওতায় ভারতের থেকে ব্রহ্মসের তিনটি ‘ব্যাটারি’ পেতে চলেছে ফিলিপিন্স।

গত ১৪ জানুয়ারি ফিলিপিনসের প্রতিরক্ষা সতিব ডেলফিন লোরেঞ্জানা ভারতের ‘নোটিস অফ অ্যাওয়ার্ড’ (বিক্রির সম্মতি পত্র) সই করেন। এদিকে ভারত-ফিলিপিন্সের এই চুক্তিতে নাখুশ চিন। ব্রহ্মস আদতে একটি অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম। ফিলিপিন্সের নৌসেনার ঝুলিতে এই মিসাইলগুলি যাচ্ছে বলে জানা গিয়েছে। দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের আগ্রাসনের মধ্যে ফিলিপিন্সের কাছে এই মিসাইলগুলি গুরুত্বপূর্ণ হতে চলেছে।

ফিলিপিনো নৌবাহিনীর একটি প্রতিনিধি দল মিসাইল কেনার প্রক্রিয়ার অংশ হিসেবে গতবছর ডিসেম্বরেই হায়দরাবাদে ব্রহ্মোস অ্যারোস্পেসের উৎপাদন ইউনিট পরিদর্শন করে যায়। এর আগে ২০২১ সালের ২ মার্চ সামরিক হার্ডওয়্যার এবং সরঞ্জাম কেনার বিষয়ে চুক্তি স্বাক্ষর করে ভারত এবং ফিলিপিন্স। সেই সময়ই ফিলিপিনো প্রতিরক্ষা সচিব ডেলফিন লোরেঞ্জানা মিডিয়াকে জানিয়েছিলেন, ফিলিপিন্স ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র কিনছে। এর আগে ২০১৯ সালে হিন্দুস্তান টাইমসই প্রথমবার খবর প্রকাশ করে জানিয়েছিল যে ফিলিপিন্স প্রথম দেশ হিসেবে ব্রহ্মোস কিনতে চলেছে ভারতের থেকে।

বন্ধ করুন