বাংলা নিউজ > ঘরে বাইরে > পয়লা অগস্ট থেকে ব্যাঙ্কিং চার্জ বাড়াচ্ছে এই ব্যাঙ্ক, গুনতে হবে বেশি টাকা
পয়লা অগস্ট থেকে ব্যাঙ্কিং চার্জ বাড়াচ্ছে এই ব্যাঙ্ক, গুনতে হবে বেশি টাকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
পয়লা অগস্ট থেকে ব্যাঙ্কিং চার্জ বাড়াচ্ছে এই ব্যাঙ্ক, গুনতে হবে বেশি টাকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

পয়লা অগস্ট থেকে ব্যাঙ্কিং চার্জ বাড়াচ্ছে এই ব্যাঙ্ক, গুনতে হবে বেশি টাকা

  • সেইসঙ্গে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমানো হয়েছে।

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে আপনার? ডোরস্টেপ পরিষেবা নিতে চান? তাহলে আগামী ১ অগস্ট থেকে বাড়তি টাকা গুনতে হবে। কারণ আগামী মাসের পয়লা তারিখ থেকে ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে ২০ টাকা চার্জ ধার্য করবে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (আইপিপিবি)। সঙ্গে ধরা হবে জিএসটি। আপাতত কোনও চার্জ গুনতে হয় না গ্রাহকদের।

তবে ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে কোনও গ্রাহক একাধিকবার লেনদেন করতে পারেন। তাতে কোনও সর্বোচ্চ সীমা নেই। সেবারেই যদি অপর কোনও গ্রাহক তখন ডোরস্টেপ পরিষেবা নেন, তাহলে সেটি পৃথক পরিষেবা বিবেচিত হবে এবং লেনদেনের জন্য ওই গ্রাহককে টাকা দিতে হবে বলে আইপিপিবির তরফে জানানো হয়েছে।

আইপিপিবির ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবার মাধ্যমে নিজেদের বাড়িতেই ব্যাঙ্কের সুযোগ-সুবিধা ভোগ করতে পারেন গ্রাহকরা। নিয়মিত ব্যাঙ্কিং লেনদেনর জন্য গ্রাহককে সশরীরে ব্যাঙ্কে যেতে হয় না। ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবার আওতায় ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা, নগদ টাকা জমা দেওয়া, নগদ টাকা তোলা, ২৪ ঘণ্টাই টাকা ট্রান্সফার, রিচার্জ এবং বিলের টাকা জমা দেওয়ার সুযোগ আছে। এছাড়াও আইপিপিবি অ্যাকাউন্ট ও পোস্ট অফিসের অ্যাকাউন্টের সংযুক্তিকরণ; প্যান কার্ড ও নমিনির তথ্য আপডেট করা; অ্যাকাউন্টের সেটমেন্ট দেওয়ার আর্জি জানানো; কিউআর কার্ড দেওয়ার মতো বিভিন্ন পরিষেবা প্রদান করে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক।

সেইসঙ্গে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমানো হয়েছে। নয়া নীতি অনুযায়ী, সেভিংস অ্যাকাউন্টধারী সকল ধরনের গ্রাহকরা কম হারে সুদ পাচ্ছেন। যে সুদের হার গত ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। সেভিংস অ্যাকাউন্টে এক লাখ টাকা পর্যন্ত থাকলে বার্ষিক ২.৫ শতাংশ হারে সুদ মিলবে। যা আগে ২.৭৫ শতাংশ ছিল। এক লাখ থেকে দু'লাখ টাকার ক্ষেত্রে সুদের হার অপরিবর্তিত আছে (২.৭৫ শতাংশ)। সাধারণত প্রতি ত্রৈমাসিক অন্তর গ্রাহকদের সেই সুদের টাকা দেওয়া হয়ে থাকে।

বন্ধ করুন