বাড়ি > ঘরে বাইরে > পাকিস্তানে পরিকল্পিত ভাবে ভাঙা হচ্ছে হিন্দুদের বাড়ি, তীব্র প্রতিবাদ করল ভারত
ফাইল ছবি
ফাইল ছবি

পাকিস্তানে পরিকল্পিত ভাবে ভাঙা হচ্ছে হিন্দুদের বাড়ি, তীব্র প্রতিবাদ করল ভারত

হিন্দুদের রাতারাতি পথে বসাচ্ছে পাকিস্তান। 

পাকিস্তানে যেভাবে সংখ্যালঘু হিন্দুদের বাড়ি ধ্বংস করা হচ্ছে, তার বিরুদ্ধে এবার প্রতিবাদ জানাল ভারত। ধারাবাহিক ভাবে টার্গেট করে হিন্দুদের বাড়ির ওপর আক্রমণ হচ্ছে পাকিস্তানের পঞ্জাব রাজ্যে বলে অভিযোগ করেছে নয়াদিল্লি। এই প্রসঙ্গে পাকিস্তান হাইকমিশনকে ডিমার্শ করেছে ভারত। 

ডিমার্শ অর্থাত্ পাকিস্তানের হাইকমিশনের সামনে ভারত তুলে ধরেছে কীভাবে পাকিস্তানের পঞ্জাবের বাহাওয়ালপুর জেলায় হিন্দুদের বাড়ি ধ্বংস করা হয়েছে। রীতিমত কোন অঞ্চলে এই আক্রমণ হয়েছে, সেটাও পাকিস্তানকে বলেছে ভারত। বাড়ির মালিকানার বৈধ নথি থাকার পরেও, ভাঙার বিরুদ্ধে কোর্টের স্টে অর্ডার থাকা সত্ত্বেও প্রশাসন মাটিতে মিশিয়ে দিয়েছে বাড়িগুলি বলে ভারত জানতে পেরেছে ।সূত্রের খবর, সেটাই তুলে ধরা হয় পাকিস্তানের কাছে। 

পাক সরকারকে যেন দ্রুত এই বিষয় পদক্ষেপ গ্রহণ করে, সেই বার্তা দেওয়া হয়েছে পাকিস্তান হাই কমিশনকে। সংখ্যালঘুদের দেখভাল করে নিজেদের দায়িত্ব পালন করতে পাকিস্তান সরকারকে উপদেশ দিয়েছে ভারত। 

Human Rights Commission of Pakistan (HRCP) হালে তাদের রিপোর্টে জানিয়েছে যে বাহাওয়ালপুরের স্থানীয় প্রশাসন এই বাড়িগুলি ভেঙে দেওয়ার নেপথ্যে।HRCP জানিয়েছে বাড়ি ভাঙা পড়তে পারে এই আশঙ্কায় আগেই আইনি ব্যবস্থা নিয়েছিল হিন্দুরা। স্টে অর্ডারও মিলেছিল। কিন্তু কাজের কাজ হয়নি। ২৫টি বাড়ি পুরো মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। দশটি বা়ড়ি ধ্বংস করে দেওয়া হয়। ছোটো বাচ্চা নিয়ে কার্যত পথে বসিয়ে দেওয়া হয় হিন্দুদের। 

HRCP জানিয়েছে যে শুধু হিন্দু হওয়ার অপরাধে বাড়ি খোয়ালেন কয়েকজন সাধারণ মানুষ। এতে স্থানীয় জমি মাফিয়াদের হাত শক্ত হবে বলেই জানিয়েছে এনজিওটি। 

 

বন্ধ করুন