বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৯৩ টির মধ্যে এল ১৮৪ ভোটের, রেকর্ড ষষ্ঠবারের জন্য UNHRC-তে নির্বাচিত ভারত
ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

১৯৩ টির মধ্যে এল ১৮৪ ভোটের, রেকর্ড ষষ্ঠবারের জন্য UNHRC-তে নির্বাচিত ভারত

  • ভারত তার বিভাগের ১৯৩টি ভোটের মধ্যে ১৮৪টি পেয়েছে।

ষষ্ঠবারের জন্য রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে নির্বাচিত হল ভারত। আগামী তিন বছরের জন্য সদস্যপদ থাকবে।

জেনেভায় ভারতীয় মিশনের তরফে টুইটে বলা হয়েছে, ভারত রাষ্ট্রসংঘের সদস্য দেশগুলির বিপুল সমর্থন নিয়ে নির্বাচিত হয়েছে। ভারত তার বিভাগের ১৯৩টি ভোটের মধ্যে ১৮৪টি পেয়েছে।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির গোষ্ঠী  থেকে রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের জন্য পাঁচটি দেশ নির্বাচিত হয়েছে। তারই মধ্যে একটি ভারত। বাকি দেশগুলি হল কাজাখস্তান, মালয়েশিয়া, কাতার এবং সংযুক্ত আরব আমিরশাহি। তিন বছরের মেয়াদ শেষে নিয়মমাফিক ভারতকে বাধ্যতামূলক বিরতি নিতে হবে।

বৃহস্পতিবার কাউন্সিলের জন্য নির্বাচিত অন্যান্য দেশকেও অভিনন্দন জানিয়েছে ভারতীয় মিশন। এই কাউন্সিলে নির্বাচিত অন্যান্য দেশগুলির মধ্যে রয়েছে আফ্রিকান গ্রুপ থেকে বেনিন, ক্যামেরুন, ইরিত্রিয়া, গাম্বিয়া এবং সোমালিয়া। রয়েছে ইউরোপীয় দেশও। পূর্ব ইউরোপীয় গ্রুপ থেকে নির্বাচিত হয়েছে লিথুয়ানিয়া এবং মন্টেনেগ্রো। লাতিন আমেরিকান এবং ক্যারিবিয়ান গ্রুপ থেকে আর্জেন্টিনা, হন্ডুরাস ও প্যারাগুয়ে। পশ্চিম ইউরোপীয় এবং অন্যান্য দেশের গ্রুপ থেকে ফিনল্যান্ড, লুক্সেমবার্গ এবং মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে। জেনেভায় ভারতীয় মিশন টুইট করেছে, 'আমরা কাউন্সিলের সহ-সদস্যদের সঙ্গে বিশ্বব্যাপী মানবাধিকার সুরক্ষা ও তার প্রচারের লক্ষ্যে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।'

বন্ধ করুন