রেনু প্যাল (ফাইল ছবি, সৌজন্য টুইটর @renu_pall)
রেনু প্যাল (ফাইল ছবি, সৌজন্য টুইটর @renu_pall)

মাসপিছু বাড়িভাড়া ১৫ লাখ! অস্ট্রিয়ায় ভারতীয় দূতকে ফেরার নির্দেশ দিল্লির

  • তদন্তের ভিত্তিতে সিভিসি-র কাছে যে রিপোর্ট জমা পড়ে, তাতে রেনুর বিরুদ্ধে আর্থিক কারচুপি, তহবিল অপব্যবহার, নিয়মভঙ্গের অভিযোগ নিশ্চিত করে দলটি।

সরকারি টাকার অপব্যবহার ও আর্থিক কারচুপির জন্য অস্ট্রিয়ায় ভারতের রাষ্ট্রদূত রেনু প্যালকে দেশে ফেরার নির্দেশ দিল বিদেশমন্ত্রক। যিনি সেদেশে মাসপিছু ১৫ লাখ টাকা বাড়িভাড়া দিতেন।

সাউথ ব্লকের সূত্র অনুযায়ী, মিথ্যা ভ্যাট ফেরত দাবি করছিলেন রেনু। পাশাপাশি, সরকারের দেওয়া অনুমতির ক্ষেত্রেও ভুল তথ্য দিচ্ছিলেন ১৯৮৮ সালের ইন্ডিয়ান ফরেস সার্ভিস (আইএফএস) ব্যাচের ওই অফিসার।

সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনের (সিভিসি) নির্দেশে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল বিদেশমন্ত্রক। তদন্তে উঠে আসে, মন্ত্রকের অনুমতি ছাড়াই সরকারি বাসভবনের জন্য কোটি কোটি টাকা খরচ করেছেন রেনু।

গত সেপ্টেম্বরে চিফ ভিজিল্যান্স অফিসারের নেতৃত্ব বিদেশমন্ত্রকের একটি দল ভিয়েনায় যায়। তদন্তের ভিত্তিতে সিভিসি-র কাছে যে রিপোর্ট জমা পড়ে, তাতে রেনুর বিরুদ্ধে আর্থিক কারচুপি, তহবিল অপব্যবহার, নিয়মভঙ্গের অভিযোগ নিশ্চিত করে দলটি।

তারপর গত ৯ ডিসেম্বর রেনুকে প্রধান কার্যালয়ে পাঠিয়ে দেয় মন্ত্রক। আগামী মাসেই অস্ট্রিয়ায় রেনুর কাজের মেয়াদ শেষ হত। রাষ্ট্রদূত হিসেবে কোনও আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা প্রয়োগের অধিকারও কেড়ে নেওয়া হয়েছে।


বন্ধ করুন