বাংলা নিউজ > ঘরে বাইরে > শ্রীলঙ্কাকে কড়া বার্তা দিল নয়াদিল্লি, তিন মৎস্যজীবীর মৃত্যুতে চরমে ক্ষোভ
মৎস্যজীবীদের প্রতিবাদ
মৎস্যজীবীদের প্রতিবাদ

শ্রীলঙ্কাকে কড়া বার্তা দিল নয়াদিল্লি, তিন মৎস্যজীবীর মৃত্যুতে চরমে ক্ষোভ

  • শ্রীলঙ্কার পক্ষ থেকে জানানো হয়েছে, এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেদিকে খেয়াল রাখা হবে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে কড়া প্রতিবাদ জানালো ভারত। কারণ শ্রীলঙ্কার ভেসেলের ধাক্কায় ভারতের তিন মৎস্যজীবী মারা গেলেন। ভারতের এই প্রতিবাদের পরই শ্রীলঙ্কার পক্ষ থেকে জানানো হয়েছে, এই ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেদিকে খেয়াল রাখা হবে। শ্রীলঙ্কার ভেসেল ধাক্কা মারায় ভারতের রাজ্য তামিলনাড়ুর তিন মৎস্যজীবী মারা যান বলে অভিযোগ।

জানা গিয়েছে, ১৯ জানুয়ারি থেকে তামিলনাড়ুর রামানাথাপুরম জেলার চার মৎস্যজীবী নিখোঁজ ছিল। মাছ ধরতেই তাঁরা সমুদ্রপথে বেরিয়েছিল। সেখানে আরও অন্যান্য ভেসেল ছিল বলে খবর। কিন্তু তারপর নিখোঁজ হয়ে যাওয়ায় নানাভাবে ফোঁজা শুরু হয়। তখন শ্রীলঙ্কার নৌ–বাহিনী জানিয়ে দেয়, চার মৎস্যজীবী সমেত ভারতীয় নৌকা শ্রীলঙ্কার জলসীমানায় ঢুকে পড়েছিল। কিন্তু প্রাথমিকভাবে তার বেশি কিছু তারা জানায়নি। যা নিয়ে ক্ষুব্ধ ভারত।

এই বিষয়ে ভারতের বিদেশমন্ত্রক বিবৃতি জারি করে জানিয়ে দেয়, ‘‌আমরা অত্যন্ত বিস্মিত। তিনটি মৎস্যজীবী দুর্ভাগ্যজনকভাবে মারা গেলেন। তিনজন ভারতীয় এবং একজন শ্রীলঙ্কার। শ্রীলঙ্কার নৌবাহিনীর জাহাজ ধাক্কা দেয় মৎস্যজীবীদের ভেসেলে। এই ঘটনায় আমাদের তীব্র প্রতিবাদ শ্রীলঙ্কার বিদেশমন্ত্রীকে জানিয়েছেন ভারতের হাইকমিশনার। মৎস্যজীবীদের সঙ্গে মানবিক আচরণ করা উচিত ছিল।’‌

সংবাদসংস্থা সূত্রে খবর, ওই চার মৎস্যজীবীর দেহ উদ্ধার করেছে শ্রীলঙ্কার নৌবাহিনী। এই ঘটনায় তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী মৎস্যজীবীর পরিবারপিছু ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবেন বলে ঘোষণা করেছেন। ইতিমধ্যেই মৎস্যজীবীদের নিয়ে নানা কথা চলতি মাসেই শ্রীলঙ্কাকে জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। যৌথভাবে কাজ করতে হবে বলে জানানো হযেছে। আর শ্রীলঙ্কায় আটক মৎস্যজীবীদের দ্রুত ছেড়ে দিতে হবে বলে জানিয়েছেন তিনি।

বন্ধ করুন