বাংলা নিউজ > ঘরে বাইরে > ভাঙল ১৫ বছরের রেকর্ড, আরব দেশগুলিতে কৃষি পণ্য রফতানির ক্ষেত্রে শীর্ষে ভারত
আরব দেশগুলিতে কৃষি পণ্য রফতানির ক্ষেত্রে শীর্ষে ভারত (প্রতীকী ছবি: ব্লুমবার্গ) (Bloomberg)
আরব দেশগুলিতে কৃষি পণ্য রফতানির ক্ষেত্রে শীর্ষে ভারত (প্রতীকী ছবি: ব্লুমবার্গ) (Bloomberg)

ভাঙল ১৫ বছরের রেকর্ড, আরব দেশগুলিতে কৃষি পণ্য রফতানির ক্ষেত্রে শীর্ষে ভারত

  • বিগত ১৫ বছর ধরে ব্রাজিল এই তালিকায় শীর্ষস্থানে ছিল। 

১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো ২২ দেশের লিগ অফ আরব স্টেটসে শীর্ষ খাদ্য রপ্তানিকারক হিসেবে স্থান নিল ভারত। ব্রাজিলকে পিছনে ফেলে এই স্থান লাভ করেছে ভারত। মঙ্গলবার সাও পাওলো থেকে প্রকাশিত রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে যে গত বছর আরব লিগের ২২ সদস্য দেশে রফতানি করা মোট কৃষি পণ্যের ৮.২৫ শতাংশ ভারত থেকে গিয়েছিল। এদিকে ব্রাজিল থেকে রফতানির হার ৮.১৫ শতাংশ। বিগত ১৫ বছর ধরে ব্রাজিল এই তালিকায় শীর্ষস্থানে ছিল। 

রয়টার্সের রিপোর্টে বলা হয়, আরব বিশ্ব ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদারদের মধ্যে একটি। কিন্তু কোভিড মহামারীর সময়কালে বৈশ্বিক রসদ সাপ্লাই চেন বিপর্যস্ত হওয়ার কারণে এই বাজারগুলিতে ভারত নিজেদের পা বাঁড়িয়েছে। ব্রাজিলের চেম্বার অফ কমার্সের মতে, মহামারী জেরে বিশ্বব্যাপী সাপ্লাই চেনে যে প্রতিবন্ধকতা এসেছিল, তা হারিয়ে আরব দেশগুলিতে দ্রুত খাদ্য পণ্য পাঠানোর ক্ষেত্রে ভারত সক্ষম হয়। আর তাই এই বাজারে ভারতের প্রসার ঘটেছে।

আরব-ব্রাজিল চেম্বার অফ কমার্স অনুসারে ভারত এখন প্রায় এক সপ্তাহের মধ্যে আরব দেশগুলিতে ফল, সবজি, চিনি, শস্য এবং মাংস পাঠাতে সক্ষম। সেখানে সৌদি আরবে ব্রাজিলের পণ্য পৌঁছতে এখন ৬০ দিন পর্যন্ত সময় লেগে যায়। বাণিজ্য মন্ত্রকের সরকারী তথ্য অনুসারে, ভারত থেকে কৃষি রপ্তানি আগের বছরের তুলনায় ২০২০-২১ সালে প্রায় ২৫% বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ সালে কৃষি রপ্তানির মূল্য বেড়ে ৩২.৫ বিলিয়ন ডলার হয়েছে। এর আগে ২০১২-১৩ সালে ভারতের রফতানির মূল্য ৩২.৭ বিলিয়ন ডলার ছিল। এদিকে মোট রপ্তানিতে কৃষির অংশ ১১% ছাড়িয়ে গেছে, যা ভারতের সর্বকালীন রেকর্ডে।

 

বন্ধ করুন