ফাইল ছবি
ফাইল ছবি

ভারতের করোনা আর্থিক প্যাকেজ প্রায় পাকিস্তানের জিডিপির সমান!

দেখে নিন বিস্তারিত হিসাব। 

করোনা খাতে কুড়ি লক্ষ কোটি টাকা আর্থিক প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য দেবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কিন্তু এটা জানেন কি, এই আর্থিক প্যাকেজ প্রায় পাকিস্তানের জিডিপি-র সমতূল্য। 

জিডিপির দশ শতাংশ অর্থাত্ মোট ২৬৬ বিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে করোনায় আক্রান্ত অর্থনীতিকে মেরামতের খাতে। এদিকে করোনাভাইরাসের জেরে অত্যন্ত আক্রান্ত পাকিস্তানের অর্থনীতিও। সাম্প্রতিক হিসাব অনুযায়ী, এই মুহূর্তে ইমরানের খানের দেশের জিডিপি হল ২৮৪ বিলিয়ন মার্কিন ডলার, জানাচ্ছে বিশ্বব্যাঙ্ক। অর্থাত্ ভারত যত টাকার আর্থিক প্যাকেজ দেবে, পুরো পাকিস্তানের অর্থনীতি সেই অর্থের থেকে একটু বেশি। ভারতের অর্থনৈতিক প্যাকেজ ভিয়েতনাম, পর্তুগাল, গ্রিস, নিউ জিল্যান্ডের মতো অর্থনীতির চেয়ে বেশি।

করোনার জেরে সম্পূর্ণ ধুলিসাত্ হয়ে গিয়েছে বিশ্ব অর্থনীতি। জাপান তাদের অর্থনীতির প্রায় ২০ শতাংশ দিয়েছে করোনা প্যাকেজ হিসাবে। সিঙ্গাপুর, হংকং ও অস্ট্রেলিয়া দিয়েছে জিডিপির ১০ শতাংশ বা তার থেকে একটু বেশি। 

তবে অধিকাংশ দেশই নিজেদের জিডিপির দুই থেকে তিন শতাংশ করে দিয়েছে করোনা রিলিফ প্যাকেজ। সেই দিক থেকে দেখতে গেলে বড় অর্থনীতির মধ্যে ভারতই ব্যতিক্রম। বিরোধীরা যদিও খুব সতর্ক প্রতিক্রিয়া দিয়েছে এই করোনা রিলিফ প্যাকেজ নিয়ে। গরীবদের হাতে ঠিক কত টাকা আসে সেটি তারা দেখতে চান। 

 

বন্ধ করুন