বাড়ি > ঘরে বাইরে > প্রথমবার দৈনিক আক্রান্ত ৯০,০০০ ছাড়াল ভারতে, ব্রাজিলের থেকে মোট কেস ৯,০০০ কম
প্রথমবার দৈনিক আক্রান্ত ৯০,০০০ ছাড়াল ভারতে, ব্রাজিলের থেকে মোট কেস ৯,০০০ কম (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
প্রথমবার দৈনিক আক্রান্ত ৯০,০০০ ছাড়াল ভারতে, ব্রাজিলের থেকে মোট কেস ৯,০০০ কম (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

প্রথমবার দৈনিক আক্রান্ত ৯০,০০০ ছাড়াল ভারতে, ব্রাজিলের থেকে মোট কেস ৯,০০০ কম

  • ২৪ ঘণ্টা আগেও ব্রাজিলের সঙ্গে ব্যবধানটা ছিল ৬৯,০০০-এর মতো।

এই প্রথমবার, ভারতে দৈনিক করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৯০,০০০ ছাড়িয়ে গেল। শুধু তাই নয়, বিশ্বের সর্বাধিক করোনা আক্রান্তের নিরিখে ব্রাজিলের সঙ্গে ভারতের ব্যবধান কমে দাঁড়াল মাত্র ৯,০০০-এর মতো।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার সকাল আটটা পর্যন্ত দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪,১১৩,৮১১। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় ৯০,৬৩২ জন নয়া আক্রান্তের হদিশ মিলেছে। যা এখনও পর্যন্ত একদিনে রেকর্ড। আর সেই রেকর্ড নয়া আক্রান্তের সৌজন্যে ব্রাজিলের মোট করোনা আক্রান্তের সঙ্গে ভারতের ব্যবধান কমে দাঁড়িয়েছে ৯,১৮৯। ২৪ ঘণ্টা আগেও সেই ব্যবধানটা ছিল ৬৯,০০০-এর কম। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে করোনা আক্রান্তের তুলনায় আপাতত দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আমেরিকার দেশটি। রবিবারের প্রবণতা বজায় থাকলে আগামিকালই (সোমবার) বিশ্বের সর্বাধিক করোনা আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে পৌঁছে যাবে ভারত।

আক্রান্তের সংখ্যা বৃদ্ধির মধ্যেই করোনায় প্রাণহানিও ক্রমশ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১,০৬৫ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। তার জেরে সবমিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০,৬২৬। অর্থাৎ মৃত্যু হার ঠেকেছে ১.৭২ শতাংশে।

মৃত্যুর হারে যে আশার আলো দেখা যাচ্ছে, তা আরও জোরদার করেছে সুস্থতার সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে ৭৩,৬৪২ জন করোনা যুদ্ধে জয়ী হয়েছেন। তার জেরে মোট সুস্থ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,১৮০,৮৬৫। সুস্থতার হারও শনিবারের থেকে বেড়ে হয়েছে ৭৭.৩২ শতাংশ। অন্যদিকে, সক্রিয় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬২,৩২০ (২০.৯৬ শতাংশ)। যা শনিবারের তুলনায় ১৫,৯২৫ বেড়েছে।

বন্ধ করুন