বাড়ি > ঘরে বাইরে > করোনার জেরে চলতি বছরে ৩.২% সংকুচিত হবে ভারতীয় অর্থনীতি- বিশ্ব ব্যাঙ্ক
দিল্লির মল (AFP)
দিল্লির মল (AFP)

করোনার জেরে চলতি বছরে ৩.২% সংকুচিত হবে ভারতীয় অর্থনীতি- বিশ্ব ব্যাঙ্ক

সারা বিশ্বেই হাল খারাপ থাকেবে, পূর্বাভাস বিশ্ব ব্যাঙ্কের। 

চলতি অর্থবর্ষে ভারতীয় অর্থনীতি ৩.২ শতাংশ সংকুচিত হবে বলে পূর্বাভাস জানাল বিশ্ব ব্যাঙ্ক। অর্থাত্ জিডিপি বাড়বে তো নয়ই, উপরন্তু কমে যাবে বহরে। 

করোনার ভাইরাসের ফলে যে ধাপে ধাপে লকডাউন ঘোষণা করেছিল সরকার, সেটায় মারাত্মক ক্ষতি হয়েছে ভারতীয় অর্থনীতির বলে বিশ্ব ব্যাঙ্কের হিসাব। তবে আগামী অর্থবর্ষে ভারত ঘুরে দাঁড়াবে, এমনও অনুমান করছে তারা। 

এর আগে মুডিজ, ফিচ ও এস অ্যান্ড পি-র মতো রেটিং এজেন্সি জানিয়েছে ভারতের জিডিপি সংকুচিত হবে ৪-৫ শতাংশ। বিশ্ব ব্যাংকের রিপোর্ট অনুযায়ী আরবিআই সরকারি বন্ড কিনে কিছুটা পরিস্থিতি সামলানোর চেষ্টা করছে। সরকার যে সব পদক্ষেপ নিয়েছে, সেগুলিও বিস্তারিত ভাবে খতিয়ে দেখছে ওয়ার্ল্ড ব্যাঙ্ক। কিন্তু তবুও ভারতে ৩.২ শতাংশ নেতিবাচক বৃদ্ধি হবে ও যার প্রভাব গোটা অঞ্চলের ওপর পড়বে বলে আশঙ্কা। পুরো অঞ্চলে জিডিপি সংকুচিত হবে ২.৭ শতাংশ। 

কোভিডের জেরে চাহিদা কমছে, ফলে ক্ষতিগ্রস্ত পরিষেবা ক্ষেত্র। বেসরকারি লগ্নও কার্যত স্তব্ধ। তবে এর মধ্যেও বাংলাদেশে জিডিপি ১.৬ শতাংশ হারে বাড়বে বলে বিশ্ব ব্যাঙ্কের পূর্বাভাস। একই ভাবে নেপালে অর্থনীতি বাড়বে ১.৮ শতাংশ। পাকিস্তান ও আফগানিস্তানের ক্ষেত্রে যদিও সংকুচিত হবে জিডিপি। 

চার দফার লকডাউনের পর অবেশেষ আজ থেকে আনলক ১-এর প্রথম পর্যায় শুরু করেছে সরকার। বিধিনিষেধ ওঠালেও করোনার কেসে অবশ্য বিরাম নেই। ভারতে এই মুহূর্তে আক্রান্ত ২.৫৬ লক্ষ মানুষ, মৃত ৭২০০। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১.২৪ লক্ষ মানুষ। 

 

 

 

 

বন্ধ করুন