বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে ২০৪৮ সালে জনসংখ্যা বেড়ে দাঁড়াবে ১৬০ কোটি, দাবি গবেষণায়

ভারতে ২০৪৮ সালে জনসংখ্যা বেড়ে দাঁড়াবে ১৬০ কোটি, দাবি গবেষণায়

ভারতে ২০৫০ সালের আগেই জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে, বলছে রিপোর্ট।

২১০০ সালে বিশ্বের ৫৭ কোটি ৮০ লাখ কর্মক্ষম মানুষের মধ্যে সর্বোচ্চ সংখ্যক দেখা যাবে ভারতেই।

২০৪৮ সালে ভারতের জনসংখ্যা বেড়ে দাঁড়াবে ১৬০ কোটি। কিন্তু তার পরেই ধীরে ধীরে কমতে শুরু করে ২১০০ সালে দেশের জনসংখ্যা দাঁড়াবে ১০৯ কোটিতে। এমনই তথ্য জানা গিয়েছে ২০১৭ সালে ১৯৫টি দেশে সমীক্ষার ভিত্তিতে তৈরি ‘গ্লোবাল বার্ডেন অফ ডিজিসেস’ গবেষণা রিপোর্টে। 

‘দ্য ল্যান্সেট জার্নাল’-এ প্রকাশিত ওই রিপোর্ট অনুযায়ী, ২০৬৪ সালে বিশ্বের জনসংখ্যা পৌঁছবে ৯৭৩ কোটিতে। তার পরে ২১০০ সালে এসে তা দাঁড়াবে ৮৭৯ কোটি। এই হিসেব রাষ্ট্রপুঞ্জের জনসংখ্যা বিভাগ ঘোষিত সংখ্যার তুলনায় প্রায় ২ কোটি কম। 

গবেষণাপত্রে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে জনবহুল দুই দেশ ভারত ও চিন ২০৫০ সালের আগেই জনসংখ্যার নিরিখে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে। বলা হয়েছে, এর পরে ২১০০ সালে চিনের জনসংখ্যা প্রায় ৫১.১% হ্রাস পাবে এবং ভারতে সর্বোচ্চ পর্যায়ের চেয়ে ৬৮.১% কমবে জনসংখ্যা। 

গবেষণায় জানা গিয়েছে, ২১০০ সালে বিশ্বের ৫৭ কোটি ৮০ লাখ কর্মক্ষম মানুষের মধ্যে সর্বোচ্চ সংখ্যক দেখা যাবে ভারতেই। ২০১৭ সালে ভারতে কর্মক্ষম মানুষের সংখ্যা ৭৬.২০ কোটির চেয়ে কমবে বলার পাশাপাশি এ-ও জানানো হয়েছে যে, এশিয়ার ক্ষমতাশালী দেশগুলির মধ্যে অন্যতম ভারতে কর্মক্ষম মানুষের সংখ্যা রক্ষা করার শক্তি রয়েছে, যা শতাব্দীর শেষে তাকে বিশ্বের জিডিপি তালিকায় সপ্তম থেকে তৃতীয় স্থানে তুলে আনতে পারে।

ওই গবেষণাপত্রে আরও বলা হয়েছে, ২১০০ সালে ভারতের মোট অভিবাসন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হয়ে উঠবে। সেই সময় আরও ৫০ লাখের বেশি মানুষ ভারতে বসবাস করতে আসবে।

ঘরে বাইরে খবর

Latest News

আমাদের কাছে আরও একটি ম্যাচ- Asia Cup খেলতে নামার আগে পাকিস্তান নিয়ে দাবি হরমনের নাইট রাইডার্সের সঙ্গে যুক্ত হলেন মহিলা ক্রিকেটের কিংবদন্তি ঝুলন গোস্বামী পাশে নেই নাতাশা, আম্বানির ছেলের বিয়েতে হার্দিকের গলায় ভালোবাসার ছোঁয়া ২০৬০ সাল থেকে কমবে ভারতের জনসংখ্যা, চিনে কী হতে পারে, জানলে চমকে যাবেন Giorgia Meloni Video: বৈঠকে আসতে দেরি করছেন বাইডেন, মেলোনি কী করলেন দেখুন! ভিডিয়ো: দ্রাবিড়কে কখনও ওভাবে দেখিনি- লক্ষ্মণের গলায় T20 WC 2024 জয়ের স্মৃতিচারণ ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ ছেলের বিয়ের দিন নীতা আম্বানির সাজে কলকাতার কানেকশন, ঠিক যেন রাজরানি মুকেশ ঘরণী! জেলবন্দি মাও নেতা অর্ণবকে পিএইচডি করতে দিতে হবে… আশার আলো দেখালেন কুণাল অবাক হয়ে গিয়েছিলাম! সে তো আমাকে দেখেনি… কামিন্সের অজানা গল্প শোনালেন নীতীশ

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.