বাড়ি > ঘরে বাইরে > দেশে একদিনে করোনা আক্রান্ত প্রায় ১৭,০০০, সংক্রমণে মুম্বইকে টপকাল দিল্লি
করোনা পরীক্ষার অপেক্ষা দিল্লিতে (ছবি সৌজন্য এপি)
করোনা পরীক্ষার অপেক্ষা দিল্লিতে (ছবি সৌজন্য এপি)

দেশে একদিনে করোনা আক্রান্ত প্রায় ১৭,০০০, সংক্রমণে মুম্বইকে টপকাল দিল্লি

  • গত দু'দিনের ধারা বজায় রেখে বৃহস্পতিবারও ১০,০০০ জনেরও বেশি রোগী করোনাকে হারিয়ে বাড়ি ফিরেছেন।

একদিকে ভারতে দৈনিক করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা প্রথমবার ১৬,০০০ হাজার ছাড়াল। অন্যদিকে, মোট সংক্রমিতের নিরিখে মুম্বইকে ছাপিয়ে গেল দিল্লি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪৭৩,১০৫। শেষ ২৪ ঘণ্টায় ১৬,৯২২ জন নয়া করোনা রোগীর হদিশ পাওয়া গিয়েছে। তার মধ্যে দিল্লিতেই সংক্রমিত হয়েছেন ৩,৭৮৮ জন। আপাতত রাজধানীতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০,৩৯০। যা মুম্বইয়ের থেকে বেশি। মায়ানগরীতে মোট আক্রান্তের সংখ্যা ৬৯,৬২৫।

যদিও তাতে খুব একটা উদ্বিগ্ন নয় কেন্দ্র। বরং স্বাস্থ্য মন্ত্রকের কর্তাদের উদ্ধৃত করে বুধবার সংবাদসংস্থা পিটিআই জানিয়েছিল, দেশের মাত্র ১৫.৩৪ শতাংশ করোনা রোগীকে আইসিইউতে রাখতে হয়েছে। ভেন্টিলেটরে দেওয়া হয়েছে মাত্র ৪.১৬ শতাংশ রোগীকে। এমনকী গত তিনদিনে (বুধবার পর্যন্ত) আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হওয়ার হারেরও উন্নতি হয়েছে বলে দাবি কেন্দ্রের। গত ১২ জুন যেখানে দ্বিগুণ হওয়ার হার ছিল ১৭.৪ দিন, গত তিনদিনে তা বেড়ে হয়েছে ১৯.৭ দিন।

তারইমধ্যে দেশে করোনায় মৃত্যু ১৫,০০০ ছুঁইছুঁই। বুধবারের (মঙ্গলবার সকাল আটটা থেকে বুধবার সকাল আটটা) থেকে অবশ্য বৃহস্পতিবার মৃতের সংখ্যা কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪১৮ জনের। তার আগের ২৪ ঘণ্টায় সেই সংখ্যাটা ছিল ৪৬৫। সবমিলিয়ে দেশে মোট ১৪,৮৯৪ জনের মৃত্যু হয়েছে।

পাশাপাশি গত দু'দিনের ধারা বজায় রেখে বৃহস্পতিবারও ১০,০০০ জনেরও বেশি রোগী করোনাকে হারিয়ে বাড়ি ফিরেছেন। বরং দু'দিন সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যাটা যেখানে ১০,০০০-১১,০০০-এর মধ্যে ছিল, গত ২৪ ঘণ্টায় তা বেড়ে দাঁড়িয়েছে ১৩,০৪৮। সবমিলিয়ে দেশে মোট সুস্থ করোনা রোগীর সংখ্যা ২৭১,৬৯৬।

বন্ধ করুন