বাংলা নিউজ > ঘরে বাইরে > গত চার মাসে সর্বোচ্চ, ওমিক্রন আবহে দেশের বেকারত্বের হার ৭.৯ শতাংশ: CMIE
ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই
ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই

গত চার মাসে সর্বোচ্চ, ওমিক্রন আবহে দেশের বেকারত্বের হার ৭.৯ শতাংশ: CMIE

  • করোনার আরও একটি ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা সবার। যার জেরে বেকারত্বের হার আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

গত বছরের ডিসেম্বরে ভারতের বেকারত্বের হার ঠিল ৭.৯১ শতাংশ। সোমবার এই সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করল সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি অনুযায়ী, গত চার মাসে এই হার সর্বোচ্চে পর্যায়ে পৌঁছায় গতমাসে। এর আগে গত অগস্টে ভারতের বেকারত্বের হার ৮.৩ শতাংশ হয়েছিল। তার আগে ২০২১ সালের নভেম্বর এবং অক্টোবর মাসে ভারতের বেকারত্বের হার যথাক্রমে ছিল ৭ এবং ৭.৭৫ শতাংশ।

ডিসেম্বরে শহুরে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ৯.৩ শতাংশ এবং গ্রামীণ বেকারত্ব হার ৭.২৮ শতাংশ। শহর ও গ্রামীণ উভয় ক্ষেত্রেই বেকারত্ব আগের মাসে যথাক্রমে ৮.২১ শতাংশ এবং ৬.৪৪ শতাংশ ছিল। একমাসের মধ্যেই এই হার উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে যে বর্তমানে করোনা সংক্রমণ বৃদ্ধি এবং বেকারত্বের হার বৃদ্ধি চিন্তার সবথেকে বড় কারণ। পাশাপাশি করোনার বাড়বাড়ন্তে চাকরির স্থায়িত্ব নিয়েও চিন্তিত সাধারণ মানুষ এদিকে ইপসসের একটি সমীক্ষা অনুযায়ী এই সংশয় সত্ত্বেও শহরে বসবাসকারী ৭০ শতাংশ মানুষ বিশ্বাস করে ভারত সঠিক দিকে এগোচ্ছে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে ওমিক্রন ত্রাস দেখা দিয়েছে। করোনার আরও একটি ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা সবার। এই আবহে ভারতের অনেক রাজ্যই ফের এখবার আংশিক লকডাউনের পথে হাঁটতে পারে। যার জেরে বেকারত্বের হার আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

বন্ধ করুন