বাংলা নিউজ > ঘরে বাইরে > গমের অবস্থা যেন করোনা টিকার মতো না হয়, রাষ্ট্রপুঞ্জে ধনী দেশদের কটাক্ষ ভারতের

গমের অবস্থা যেন করোনা টিকার মতো না হয়, রাষ্ট্রপুঞ্জে ধনী দেশদের কটাক্ষ ভারতের

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

ভি মুরালীধরন বলেন, করোনার ভ্যাকসিনের সময়ে ধনী দেশগুলো তাদের প্রয়োজনের চেয়ে অনেক বেশি বেশি করে কিনেছে। এর ফলে দরিদ্র ও স্বল্পোন্নত দেশগুলি সমস্যায় পড়ে। তারা তাদের জনগণকে প্রথম ডোজ দিতে হিমসিম খেয়েছে

গম আর করোনা টিকা একই মনে করবেন না। খাদ্যশস্যের মজুতদারি এবং বৈষম্যের বিষয়ে ধনী দেশগুলিকে সতর্ক করল ভারত। বুধবার রাষ্ট্রপুঞ্জে ভারতের বার্তা, খাদ্যশস্যকে কোভিড ভ্যাকসিনের মতো করে একইভাবে দেখা উচিত নয়।

ভারত পশ্চিমী দেশগুলিকে এ বিষয়ে সংবেদনশীল হওয়ার আহ্বান করেছে। ভি মুরালীধরন বলেন, করোনার ভ্যাকসিনের সময়ে ধনী দেশগুলো তাদের প্রয়োজনের চেয়ে অনেক বেশি বেশি করে কিনেছে। এর ফলে দরিদ্র ও স্বল্পোন্নত দেশগুলি সমস্যায় পড়ে। তারা তাদের জনগণকে প্রথম ডোজ দিতে হিমসিম খেয়েছে।

মুরালীধরন বলেন, 'আমরা দেখেছি যে কীভাবে COVID-19 ভ্যাকসিনের ক্ষেত্রে সমস্ত নীতি উপেক্ষা করা হয়েছিল। খোলা বাজারে বৈষম্য দূর করার লক্ষ্য থাকলে, এগুলি করা উচিত নয়।'

'অনেক নিম্ন-আয়ের দেশেই দিন দিন খরচের পরিমাণ বাড়ছে। সেই সঙ্গে রয়েছে পর্যাপ্ত খাদ্যশস্যের জোগানের অভাব। জোড়া চ্যালেঞ্জের মুখোমুখি তারা,' বলেন কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরালীধরন। বুধবার নিউ ইয়র্কে 'গ্লোবাল ফুড সিকিউরিটি - কল টু অ্যাকশন' শীর্ষক একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে একথা বলেন তিনি।

তিনি বলেন, ভারতীয়রা পর্যাপ্ত মজুত থাকা সত্ত্বেও খাদ্যের মূল্য বৃদ্ধির সম্মুখীন হচ্ছেন। এর থেকে এটা স্পষ্ট যে অনেকে জমিয়ে রাখছে। আর সেই বিষয়টাকে আমরা এভাবে উপেক্ষা করতে পারি না।

গত সপ্তাহে শুক্রবার গমের রপ্তানি নিষিদ্ধ করেছে। প্রচণ্ড গরমের কারণে গমের ফলন হ্রাস পেয়েছে। এমন পরিস্থিতিতে দেশের অভ্যন্তরে গমের সরবরাহ নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত।

তবে এর ফলে চাপে বহু পশ্চিমী দেশ। এমনিতেই ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে গমের সরবরাহ সংকটে। তার মধ্যে মড়ার উপর খাঁড়ার ঘা ভারতের রপ্তানি বন্ধের সিদ্ধান্ত।

মুরালীধরন বলেন, ভারত সরকার বিশ্বব্যাপী গমের দামের আকস্মিক বৃদ্ধি লক্ষ্য করেছে। এটি আমাদের খাদ্য নিরাপত্তা এবং আমাদের প্রতিবেশী ও অন্যান্য দুর্বল দেশগুলির খাদ্য নিরাপত্তাকে বিপন্ন করে তুলেছে।

ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (DGFT) গত সপ্তাহে একটি বিজ্ঞপ্তিতে জানায়, কেন্দ্রীয় সরকারের দেওয়া অনুমতির ভিত্তিতে গম রপ্তানির ছাড়পত্র দেওয়া হবে। মন্ত্রী বলেন যে সব দেশের সত্যিকারের প্রয়োজন, তারা যাতে গম পায়, সেটা নিশ্চিত করবে ভারত। কিন্তু যারা শুধু মজুত করে রাখতে চায়, তাদের কার্যকলাপে রাশ টানতে চায় ভারত। এই বিষয় যে দেশ পশ্চিমের চাপের কাছে মাথা নত করবে না, এদিন কার্যত সেটা বুঝিয়েই দিলেন কেন্দ্রীয়মন্ত্রী। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েই রাহুল দ্রাবিড়কে কোলে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা ওয়ার্নার-ট্র্যাভিস ঝড় সঙ্গে বৃষ্টি, অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হারল বাংলাদেশ ভিডিয়ো-একই বলে দু'বার আউট,তবু সাজঘরে ফিরলেন না মাসুদ, ইংল্যান্ড T20তে অবাক কাণ্ড বামেদের কেরলেই সম্পদের বৈষম্য মারাত্মক বেশি, বাংলায় অনেক কম, বাস্তব দেখাল তথ্য শরীর আকাশে ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ ল্যাবুশান-র, না দেখলে বিশ্বাসই হবে না, ভিডিয়ো পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের ডিভোর্স মামলা ঝুলে, সানিয়াকে বিয়ে করছেন শামি? মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা এগিয়েছে বর্ষা, বাংলায় জায়গায় জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা, সঙ্গে হবে ঝড় ২২ জুন শুরু হচ্ছে অম্বুবাচী, জেনে নিন কামাখ্যা শক্তিপীঠের অনন্য রহস্য লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব, জানুন তাঁর সংক্ষিপ্ত পরিচয়

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.