ঢাকা ভারতীয় দূতাবাসের সামনে হাইড্রক্সিক্লোরোকুইন বোঝাই গাড়ি।
ঢাকা ভারতীয় দূতাবাসের সামনে হাইড্রক্সিক্লোরোকুইন বোঝাই গাড়ি।

Covid-19 মোকাবিলায় বন্ধু বাংলাদেশকে হাইড্রক্সিক্লোরোকুইন দিয়ে সাহায্য করল ভারত

  • বিশ্বে সব থেকে বেশি হাইড্রক্সিক্লোরোকুইন উৎপাদনের ক্ষমতা রয়েছে ভারতের। দেশের মধ্যে হাউড্রক্সিক্লোরোকুইন তৈরির সব থেকে বড় পরীক্ষাগার রয়েছে কলকাতাতেই।

করোনা মোকাবিলায় বন্ধু বাংলাদেশকে এক লক্ষ হাইড্রক্সিক্লোরোকুইন দিল ভারত। সার্ক Covid-19 জরুরি তহবিলের অধীনে এই ওষুধ বাংলাদেশকে দিল নয়া দিল্লি। সঙ্গে পৌঁছেছে ৫০,০০০ গ্লাভস। রবিবার সেদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে হাইড্রক্সিক্লোরোকুইন ও গ্লাভস হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রিভা গঙ্গোপাধ্যায় দাশ।

বাংলাদেশে ভারতের দূতাবাসের তরফে জানানো হয়েছে, হাসিনা সরকারের করোনা নিয়ন্ত্রণ অভিযানে পাশে দাঁড়াতেই এই ওষুধ পাঠানো হয়েছে। বিমান বাংলাদেশের বিশেষ বিমানে ওষুধ ভারত থেকে ঢাকায় পৌঁছনো হয়।

বিশ্বে সব থেকে বেশি হাইড্রক্সিক্লোরোকুইন উৎপাদনের ক্ষমতা রয়েছে ভারতের। দেশের মধ্যে হাউড্রক্সিক্লোরোকুইন তৈরির সব থেকে বড় পরীক্ষাগার রয়েছে কলকাতাতেই। কেন্দ্রের অনুমতি পাওয়ার পর ওষুধ তৈরিতে কোমর বেঁধে নেমেছে বেঙ্গল কেমিক্যাল। এই ওষুধ রফতানিতে প্রথমে ভারত সরকার নিষেধাজ্ঞা জারি করলেও পরে তা প্রত্যাহার করে।

ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, ডোমিনিকান রিপাবলিকের মতো দেশকে করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন দিয়ে সাহায্য করেছে ভারত। এবার ভারতের হাইড্রক্সিক্লোরোকুইন গেল বাংলাদেশে।



বন্ধ করুন