বাড়ি > ঘরে বাইরে > চিনের সঙ্গে বিবাদের মধ্যেই দ্রুত এয়ার ডিফেন্স কম্যান্ডের কাজ শেষ করছে ভারত
ভারতের প্রতিরক্ষা নেতৃত্ব এক ফ্রেমে
ভারতের প্রতিরক্ষা নেতৃত্ব এক ফ্রেমে

চিনের সঙ্গে বিবাদের মধ্যেই দ্রুত এয়ার ডিফেন্স কম্যান্ডের কাজ শেষ করছে ভারত

  • চিফ অফ ডিফেন্স স্টাফের দায়িত্বভার গ্রহণ করার পরেই এয়ার ডিফেন্স কম্যান্ড তৈরীর নির্দেশ দেন বিপিন রাওয়াত

অক্টোবরের মধ্যেই এয়ার ডিফেন্স কম্যান্ড তৈরীর কাজ শেষ হয়ে যাবে বলে জানা যাচ্ছে।ভারতের তিন বাহিনীর যে সামরিক সম্পদ সেগুলি যাতে শত্রুপক্ষের বিমানহানা থেকে সুরক্ষিত থাকে, সেটাই দেখা কাজ হবে এয়ার ডিফেন্স কম্যান্ডের। এই নতুন কম্যান্ড খুব সম্ভবত এলাহাবাদে থাকবে ও স্থল, জল ও বায়ু সেনার সমস্ত বায়ু প্রতিরক্ষা সম্পর্কিত ব্যবস্থা এর অধীনে থাকবে। এর নেতৃত্বে থাকবেন একজন থ্রি স্টার এয়ার মার্শাল। 

 চিফ অফ ডিফেন্স স্টাফের দায়িত্বভার গ্রহণ করার পরেই এয়ার ডিফেন্স কম্যান্ড তৈরীর নির্দেশ দেন বিপিন রাওয়াত। ভারতীয় সেনাবাহিনীর থিয়েটারাইজেশন প্ল্যানের এটি একটি বড় অংশ। থিয়েটারাইজেশন অর্থাৎ স্থল, বায়ু ও নৌসেনার একটি বিশেষ অংশ থাকবে একজন থিয়েটার কম্যান্ডারের অধীনে। সেই কম্যান্ডার যে কোনও সার্ভিস থেকে হতে পারেন, কাজ অনুযায়ী। 

ভারতীয় বায়ু প্রতিরক্ষা ব্যবস্থায় আছে দেশীয় আকাশ, ইজরায়েলি স্পাইডার, অধউনা সোভিয়েতের পেচোরা, ওসা-একে ও ইগলা। একই সঙ্গে দ্রুত S-400 এয়ার ডিফেন্স রাশিয়ার থেকে চাইছে ভারত। 

জম্মু-কাশ্মীরের জন্য পৃথক থিয়েটার কম্যান্ড ও পশ্চিম ও পূর্ব নৌ কম্যান্ডকে মিশিকে একটি অভিন্ন কম্যান্ড তৈরী করার কথা চলছে। আগামী দুই বছরে এই নিয়ে অনেকটা  কাজ এগিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। 

বন্ধ করুন