ফাইল ছবি
ফাইল ছবি

Saarc Covid-19 Fund- $১.৭ মিলিয়ন ডলার দিল ভারত, একটা টাকাও দেয়নি পাকিস্তান!

সব মিলিয়ে দশ মিলিয়ন ডলার দেওয়ার অঙ্গীকার করেছে ভারত।

অল্প কয়েকদিন আগেই Saarc Covid-19 Fund-এর জন্য দশ মিলিয়ন ডলার দেবার কথা বলেছিল ভারত। ইতিমধ্যেি পড়শি দেশগুলিকে ত্রাণ ও ওষুধ সামগ্রী মিলিয়ে ১.৭ মিলিয়ন ডলারের সামগ্রী দিয়েছে ভারত।

ইতিমধ্যেই আফগানিস্তান, ভুটান, বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কাকে সাহায্য করেছে ভারত। প্রসঙ্গত এই অর্থের মধ্যে এই মাল পৌঁছানোর খরচটি ধরা হয়নি। অনেক সময়ই চার্টার্ড ফ্লাইটে করে ত্রাণ পাঠানোয় যেই সামগ্রী পাঠানো হয়েছে তার দুই-তিন গুণ বেশি অর্থ লেগেছে শুধু তা পাঠাতে।

বাংলাদেশ মালদ্বীপকে এক জাহাজ ভর্তি ত্রাণ সামগ্রী পাঠিয়েছে। কিন্তু এখনও কোনও টাকা দেয়নি পাকিস্তান। তিন মিলিয়ন ডলার দেবার প্রতিশ্রুতি দিলেও আপাতত কোনও টাকার দেওয়ার কথা উচ্চারণই করছে না ইমরান খানের দেশ।

১৫ মার্চ এই ফান্ড গঠন করার সিদ্ধান্ত হয়। ভারত দশ মিলিয়ন, শ্রীলঙ্কা ৫ মিলিয়ন ও বাংলাদেশ দেড় মিলিয়ন ডলার দেওয়ার কথা বলে। সেই বৈঠকেও ছিলেন না ইমরান খান। তাঁর প্রতিনিধি সেই বৈঠকেও কাশ্মীরের প্রসঙ্গ তুলে রাজনীতি করেন।

অনেক পরে পাকিস্তান বলেছিল যে তারা তিন মিলিয়ন ডলার দেবে কিন্তু সেটা সার্ক সেক্রেটেরিয়টের মাধ্যমে আসবে। যদিও সেখানে অবস্থিত কূটনীতিবিদরা হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন যে একটা টাকাও দেওয়া হয়নি পাকিস্তান থেকে। হয়তো কীভাবে ত্রাণ বণ্টন করা হবে সেই বিষয়টি সম্বন্ধে সম্যক বুঝতে সময় লাগছে ইসলামাবাদের, বলে জানিয়েছেন সার্ক সেক্রেটেরিয়টের প্রতিনিধিরা।

এই সপ্তাহেই বিশ্বের অন্যান্য দেশের থেকে টাকার আবেদন করে টুইটারে ভিডিও পোস্ট করেন ইমরান খান। ভারত এখনও পর্যন্ত hydroxychloroquine, paracetamol, PPE, মাস্ক, ভেন্টিলেটর দিয়েছে প্রতিবেশীদের। অন্যদিকে মালদ্বীপ ছাড়াও ভুটানকে ত্রাণ সামগ্রী পাঠিয়েছে বাংলাদেশ।



বন্ধ করুন