বাংলা নিউজ > ঘরে বাইরে > দীর্ঘদিনের নীতিতে পরিবর্তন, আফগান তালিবান নেতাদের সঙ্গে আলোচনা শুরু ভারতের

দীর্ঘদিনের নীতিতে পরিবর্তন, আফগান তালিবান নেতাদের সঙ্গে আলোচনা শুরু ভারতের

তালিবান নেতা মুল্লাহ বরাদর। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

ক্রমশ আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে আমেরিকা। সেই পরিস্থিতিতে আলোচনা চালিয়ে যাচ্ছে ভারত।

রেজাউল এইচ লস্কর

নিজেদের দীর্ঘদিনের অবস্থান থেকে সরে এল ভারত। এই প্রথম আফগানিস্তানের তালিবানের কোনও গোষ্ঠী এবং নেতাদের সঙ্গে আলোচনা শুরু করল নয়াদিল্লি। এমনটাই জানিয়েছেন বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা। তার ফলে এবার সেই উদ্যোগ আফগানিস্তানের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মত সংশিষ্ট মহলের।

গত বছর ফেব্রুয়ারিতে তালিবানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর থেকেই ক্রমশ আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে আমেরিকা। সূত্রের খবর, তৎকালীন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়োর উপস্থিতিতে সেই চুক্তি স্বাক্ষর করা তালিবান নেতা মুল্লাহ বরাদরের সঙ্গেই আলোচনা শুরু করেছে নয়াদিল্লি।

নাম গোপন রাখার শর্তে এক আধিকারিক জানিয়েছেন, ভারতীয় নিরাপত্তা আধিকারিকরাই সেই আলোচনা চালাচ্ছেন। তবে তাঁরা স্পষ্টভাবে বুঝিয়ে দিয়েছেন যে পাকিস্তান ও ইরানের মদত পাওয়া তালিবানি নেতাদের সঙ্গে কথা বলা হচ্ছে না। পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলির মদতপুষ্ট হক্কানি বা কোয়েটা সুরার সঙ্গেও কোনওরকম আলোচনায় যেতে নারাজ ভারত। তালিবানের যে গোষ্ঠীগুলি ‘জাতীয়তাবাদী’ হিসেবে পরিচিত, সেগুলির জন্যই আলোচনার দরজা খুলে দেওয়া হয়েছে। যা গত কয়েক মাস ধরেই চলছে। তাতে বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা হচ্ছে।

অথচ এতদিন কোনওভাবেই তালিবানের সঙ্গে আলোচনার টেবিলে বসতে চাইত না ভারত। নব্বইয়ের দশকে তালিবানি শাসনের সময় তাজিকস-সহ বিভিন্ন গোষ্ঠীর তৈরি সংযুক্ত ফ্রন্টের প্রসঙ্গ উত্থাপন করে এক আধিকারিক বলেছেন, ‘তালিবানকে যুক্ত না করার যে পূর্ববর্তী অবস্থান ছিল এবং নর্দান জোটে যাবতীয় নজর দেওয়ার বিষয়টি খতিয়ে দেখেছি আমরা।’ যে ফ্রন্টের সমর্থন করেছিল ভারত, রাশিয়া এবং ইরান। 

নয়া পদক্ষেপ নিয়ে এক আধিকারিক বলেছেন, ‘কিন্তু তারপর থেকে অনেকটা পরিবর্তন হয়েছে। অনেকেই মনে করছে যে তালিবান নেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া ভালো।’ তবে ওই আধিকারিকরা স্পষ্ট করে দিয়েছেন, প্রেসিডেন্ট আসরাফ ঘানি, প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই-সহ আফগানিস্তানের নেতৃত্বের সঙ্গে আলোচনার সঙ্গে সমান্তরালভাবে তালিবানদের সঙ্গে কথাবার্তা চালিয়ে যাবে নয়াদিল্লি।

কিন্তু কেন আচমকা দীর্ঘদিনের অবস্থান থেকে সরে এল ভারত? গেটওয়ে হাউসের আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক ফেলো সমীর পাটিলের মতে, মার্কিন সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানের পরিস্থিতি কেমন হবে, তা নিয়ে অনিশ্চয়তা আছে। তাঁর কথায়, ‘রাজনৈতিক নিষ্পত্তি ছাড়া কয়েক মাস বা কয়েক সপ্তাহের মধ্যে নাগরিকদের যুদ্ধ নিশ্চিত। সেইসঙ্গে নিশ্চিত যে কাবুল দখল করবে তালিবান। তাই নিজেদের স্বার্থ রক্ষা করতেই তালিবানদের সঙ্গে আলোচনা শুরু করেছে ভারত।’ সেইসঙ্গে তিনি বলেন, ‘তাছাড়া তালিবানদের সঙ্গে আলোচনার ক্ষেত্রে ঐতিহাসিকভাবে যেভাবে অনিচ্ছা দেখিয়ে এসেছে ভারত, তা থেকে সরে এসে আফগান শান্তি প্রক্রিয়ায় নিজেদের প্রাসঙ্গিক করে তোলার চেষ্টা করা হচ্ছে। একমাত্র এভাবেই আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির উপর যে বিরূপ প্রভাব পড়বে, তা কমিয়ে আনতে পারে।’

ঘরে বাইরে খবর

Latest News

টাকা নিয়ে ঝগড়া, রাগে দোকানদারের আঙুল কামড়ে দিলেন ব্যক্তি! কোথায় ঘটল? বিশ্বকে বাঁচাতে হাতে আর মাত্র ২ বছর! সতর্ক করলেন বিজ্ঞানীরা 'আপত্তি না, কিন্তু...' বাবলি করতে রাজিই ছিলেন না আবির! কিন্তু কেন? ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের আরপিএফ-এ ৪৬৬০ শূন্য পদে সাব ইনসপেক্টর, কনস্টেবল নিয়োগ! জানুন যোগ্যতা, বয়সসীমা শিয়ালদা- সেক্টর ফাইভ মেট্রোতে আরও গতি, অফিস যাওয়া আরও সহজ, বদলাচ্ছে সময়সূচি কেমন কাটবে আগামিকাল? কারা পাবেন ভাগ্য়ের সাহায্য? জেনে নিন ১৫ এপ্রিলের রাশিফল Arsenal vs Aston Villa Live Score, Arsenal 0-0 Aston Villa EPL 2023 CR7-কে কলকাতায় আনতে পারে মোহনবাগান! মুম্বইকে হারিয়ে ISL শিল্ড জিতলে কী লাভ হবে? মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড

Latest IPL News

‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.