বাড়ি > ঘরে বাইরে > আকাশে চিনের হানা আটকাতে লাদাখে এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন করল ভারত
গালওয়ানের বর্তমান ছবি . Maxar Technologies (via REUTERS)
গালওয়ানের বর্তমান ছবি . Maxar Technologies (via REUTERS)

আকাশে চিনের হানা আটকাতে লাদাখে এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন করল ভারত

চিনের কার্যকলাপের ওপর কড় নজর রাখা হচ্ছে। 

পূর্ব লাদাখে চলছ অচলাবস্থা। এর মধ্যেই কোনও ভাবে চিন যাতে সুবিধা না করতে পারে, তার জন্য এবার বায়ু রক্ষণ অস্ত্র ব্যবস্থা সেখানে মোতায়েন করেছে ভারত। এই বিষয়ে অবহিত কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রে এই কথা জানা গিয়েছে। 

সূত্রের বয়ান অনুযায়ী যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত থাকছে ভারত। এই জন্য সেনার সব বাহিনীই প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। এই মুহূর্তে ভারতের তূণে আছে দেশীয় আকাশ, ইজরায়েলি স্পাইডাক ও সোভিয়েতের পেচোরা ও ওসা-একে সিস্টেম। 

প্রায় দুই মাস ধরে অচলাবস্থা চলছে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায়। সেই অনুযায়ী দুপক্ষই সেনা ও অস্ত্রশস্ত্র বাড়িয়েছে বহুগুণ। চিনের বাহিনীর ওপর কড়া নজার রাখা হচ্ছে ও কোনও ডাইনে-বাঁয়ে হলেই প্রত্যুত্তর দিতে প্রস্তুত ভারত, সূত্রের খবর। 

গত ১৫ জুনে গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের ২০জন জওয়ান মারা গিয়েছেন। চিনের কত লোক মারা গিয়েছে তা জানা যায়নি। 

ভারতীয় সেনা ও ভারতীয় বায়ু সেনা মিলে পূর্ব লাদাখে এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন করেছে। অন্যদিকে চিন তিব্বত ও শিনজিয়াংয়ে বেশ কয়েকটি বেস চালু করেছে। এয়ার ডিফেন্স অর্থাত্ শত্রুর সম্ভাব্য বিমান হানা থেকে সামরিক অ্যাসেট রক্ষা করা। 

এই মুহূর্তে ২৪ ঘণ্টা মুহূর্তের নোটিসে বেরিয়ে পড়তে প্রস্তুত বিমানবাহিনীর সুখোই ও মিগ-২৯ ফাইটার জেট। এছাড়াও আছে চিনুক হেলিকপ্টার ও অ্যাপাচে অ্যাটাক হেলিকটার। 

পাহাড়ে যুদ্ধে সাপোর্ট দেওয়ার জন্য আছে হাউয়িটজারস। এগুলিকে হেলিকপ্টারে চাপিয়ে যে কোন পাহাড়ে নিয়ে যাওয়া যায়। ২৪-৩০ কিলোমিটার দূরের টার্গেট ও নিঁখুত মারতে পারে। 

সীমান্ত জট কাটাতে কয়েক সপ্তাহ নয়, কয়েক মাস লাগতে পারে সেনা সূত্রে জানা যাচ্ছে। সেই জন্য যাবতীয় প্রস্তুতি নিয়ে রাখছে ভারত। 

বন্ধ করুন