বাংলা নিউজ > ঘরে বাইরে > উপরাষ্ট্রপতির অরুণাচল সফরে আপত্তি তুলেছিল চিন, যোগ্য জবাবে উড়িয়ে দিল ভারত
দুদিনের অরুণালচল সফরে গিয়েছিলেন উপরাষ্ট্রপতি. (PTI PHOTO.) (HT_PRINT)
দুদিনের অরুণালচল সফরে গিয়েছিলেন উপরাষ্ট্রপতি. (PTI PHOTO.) (HT_PRINT)

উপরাষ্ট্রপতির অরুণাচল সফরে আপত্তি তুলেছিল চিন, যোগ্য জবাবে উড়িয়ে দিল ভারত

  • ভারতের বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, অরুণাচল ভারতের অঙ্গ। চিনের আপত্তিকে কার্যত উড়িয়ে দিয়েছে ভারত।

গত শনিবাার দুদিনের সফরে অরুণাচল প্রদেশে গিয়েছিলেন ভারতের উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু। উত্তরপূর্ব ভারতের সফরসূচির আওতাতেই তিনি অরুণাচলেও গিয়েছিলেন। ইটানগরে বিধানসভার একটি স্পেশাল সেশনে বক্তব্য রাখেন তিনি। এদিকে তাঁর এই সফরকে ঘিরে আগ বাড়িয়ে আপত্তি তুলেছে চিন। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ানের বক্তব্য বেজিং এখনও অরুণাচলকে নির্ধারিত করেনি । সেক্ষেত্রে কোনও ভারতীয় নেতার এই এলাকায় পরিদর্শনে যাওয়ার তীব্র আপত্তি করছে চিন। 

এদিকে চিনের এই দাবির কয়েকঘণ্টার মধ্যে মুখের উপর জবাব দিয়ে দিল ভারত। ভারতের বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, অরুণাচল ভারতের অঙ্গ। চিনের আপত্তিকে কার্যত উড়িয়ে দিয়েছে ভারত। অত্যন্ত জোরালো ভাবে অরিন্দম বাগচি জানিয়েছেন, চিনের সরকারি মুখপাত্র যে কথা বলেছেন সেটা আমরা নজরে রেখেছি। এই ধরনের মন্তব্যকে খারিজ করে দিচ্ছি আমরা। অরুণাচল আমাদের অবিচ্ছেদ্য অঙ্গ। দেশের অন্য়ান্য রাজ্যের মতোই অরুণাচলেও ভারতীয় নেতারা যান। ভারতের মধ্যে একজন ভারতীয় নেতার যাওয়াতে আপত্তি করাটা ভারতের মানুষের কাছে বোধগম্য নয়। সীমান্তে স্থিতাবস্থা লঙ্ঘন করে অশান্তি পাকানোর জন্যও চিনকে দায়ী করেছেন তিনি।

তিনি জানিয়েছেন, আগেও আমরা উল্লেখ করেছি দ্বিপাক্ষিক চুক্তিকে লঙ্ঘন করে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় অশান্তি পাকানোর চেষ্টা করছে চিন। আমরা আশা করছি পূর্ব লাদাখের চিনের দিকের অংশে সমস্যা মেটাতে তারা সচেষ্ট হবে। 

 

বন্ধ করুন