বাংলা নিউজ > ঘরে বাইরে > DRDO-র মুকুটে আরও এক পালক, পিনাকা রকেটের সফল উৎক্ষেপণ ওড়িশার চাঁদিপুরে
পিনাকার সফল উৎক্ষেপণ  (ছবি : পিটিআই) (PTI)
পিনাকার সফল উৎক্ষেপণ  (ছবি : পিটিআই) (PTI)

DRDO-র মুকুটে আরও এক পালক, পিনাকা রকেটের সফল উৎক্ষেপণ ওড়িশার চাঁদিপুরে

  • ভারতে তৈরি পিনাকা রকেটের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন।

গতকাল ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে ভারতে তৈরি পিনাকা রকেটের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন। পরীক্ষার আর কয়েকটি ধাপ পূর্ণ হলেই দেশীয় প্রযুক্তিতে তৈরি এই রকেটটি তুলে দেওয়া হবে সেনাবাহিনীর হাতে। ভগবান শিবের হরধনু পিনাকের নাম অনুসারে এই রকেটের নামকরণ করা হয়। সফল উৎক্ষেপণের পর ডিআরডিও-কে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এদিন একটি মাল্টি ব্যারেল রকেট লঞ্চার ব্যবহার করে এই রকেটটির উত্ক্ষেপণ করা হয়। স্বল্প সময়ের ব্যধানে বেশ কয়েকটি পিনাকা রকেট ছোড়া হয়। এটি অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে তৈরি একটি ১২২ এমএম ক্যালিবারের রকেট। ডিআরডিও জানিয়েছে, ৪৫ কিমি অবধি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম পিনাকা রকেট। রকেটের এই নতুন অত্যাধুনিক সংস্করণটি তৈরি করতে ডিআরডিওকে সাহায্য করে অর্নামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট এবং হাই-এনার্জি মেটারিয়ালস রিসার্চ ল্যাবরেটরি।

এই পরীক্ষার সময় পিনাকার সকল ফ্লাইট আর্টিকেল নজরে রাখা হয়। রকেটটি সফল ভাবে লক্ষ্যবস্তু ভেদ করে বলে জানা গিয়েছে। ব়্যাডার, ইলেক্ট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে এই পরীক্ষার উপর নজর রাখেছিল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন।

 

বন্ধ করুন