বাংলা নিউজ > ঘরে বাইরে > অগ্নি ৫ এর মহড়ায় সফল হল ভারত, রাতের ঘুম উড়ল কাদের? কতদূরে আঘাত হানতে পারে?

অগ্নি ৫ এর মহড়ায় সফল হল ভারত, রাতের ঘুম উড়ল কাদের? কতদূরে আঘাত হানতে পারে?

অগ্নি ৫ এর সফল উৎক্ষেপন। ফাইল ছবি

কিছুদিন আগেই তাওয়াং সীমান্তে উত্তেজনা ছড়িয়েছিল। প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে এদেশে প্রবেশের চেষ্টা করছিল চিনা সেনা। তখনই দু দেশের সেনার মধ্যে সংঘর্ষ বেঁধে যায় বলে খবর।

অগ্নি-৫ এর রাত্রিকালীন মহড়ায় বৃহস্পতিবার সফল হল ভারত। সূত্র বলছে এই মিসাইল অন্তত ৫০০০ কিমি দূরের টার্গেটে আঘাত হানতে সক্ষম। প্রতিরক্ষার সোর্স অনুসারে খবর সামনে এসেছে যে, দেশের সামরিকক্ষেত্রে উন্নত প্রযুক্তি কতটা কার্যকরী সেটা পরখ করে দেখা হয়েছে। আর তাতে পুরোপুরি সফল হয়েছে ভারত। এমনকী সূত্রের খবর, অগ্নি ৫ এর পাল্লাও প্রয়োজনে বৃদ্ধি করা সম্ভব। যদি প্রয়োজন হয় তবে সেটাও করবে ভারত।

মোটামুটি অগ্নি ৫ এর সিরিজে সব থেকে এগিয়ে থাকা মিসাইলগুলির মধ্যে অন্য়তম অগ্নি ৫। প্রায় ৫ হাজার কিমি দূরে আঘাত হানতে পারে এই মিসাইল। একেবারে শত্রুঘাঁটি উড়িয়ে দিতে সক্ষম এই মিসাইল। ভারতের অস্ত্রাগারে অগ্নির যে সিরিজ রয়েছে সেটার মধ্যে পাল্লার দিক থেকে দেখলে অগ্নি ১ মিসাইল ৭০০ কিমি দূরে আঘাত হানতে পারে। অগ্নি ২ যেতে পারে ২০০০ কিমি দূরে। অগ্নি ৩ ও অগ্নি ৪ মিসাইল অন্তত ৩৫০০ কিমি দূরে আঘাত হানতে সক্ষম।

এদিকে কিছুদিন আগেই তাওয়াং সীমান্তে উত্তেজনা ছড়িয়েছিল। প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে এদেশে প্রবেশের চেষ্টা করছিল চিনা সেনা। তখনই দু দেশের সেনার মধ্যে সংঘর্ষ বেঁধে যায় বলে খবর। দুপক্ষের একাধিক সেনা এতে জখম হয়েছিলেন বলে খবর। তবে কারোর মৃত্যু হয়নি বলে জানা গিয়েছে। এনিয়ে বিবৃতিও দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার মধ্যেই এবার অগ্নি ৫ এর পরীক্ষায় সফল হল ভারত।

এদিকে গত বছর ভারতের অগ্নি ৫ এর মহড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল চিন। এটি ভূমি থেকে ভূমি ব্যালিস্টিক মিসাইল। তবে কি সেই মিসাইলের সফল মহড়ায় ঘুম উড়েছিল চিনের?

 

ঘরে বাইরে খবর

Latest News

সুপারস্টার সিঙ্গার ৩ এ আসছেন উদিত, বললেন, 'আজকালকার বাচ্চারা পুরো কমপিউটার!' বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ‘‌অভিষেক দেখে নাও এটা’‌, ডায়মন্ডহারবার থেকে তৃণমূল সুপ্রিমো দিলেন গুরুদায়িত্ব ‘এইভাবেই তো রেড কার্পেটে যেতে পারেন...’ ঐশ্বর্যর Cannes-এর ‘BTS’ লুক দেখে হইচই ৬ জুন শনি জয়ন্তী, সাড়ে সাতি থেকে রেহাই পেতে অবশ্যই করুন এই ব্যবস্থাগুলি খাস কলকাতায় TMCর গোষ্ঠীদ্বন্দ মেটাতে রাস্তায় দাঁড়িয়ে বৈঠক করতে হল মমতাকে কাঞ্চনজঙ্ঘায় ট্রেকিংয়ে গিয়ে মৃত্যু বালির ব্যক্তির, সান্দাকুফেতে গিয়ে মৃত আরও ১ বিচ্ছেদের পর সোহাগ চাঁদের গল্প এগোল ৬ বছর! চরকির হাত ধরে কোন দিকে ঘুরবে গল্প? মেকআপ করে মায়ের ভোল বদলে দিল অক্ষয়ের ১১ বছরের মেয়ে! EVM সুরক্ষিত আছে! সৌমিত্র ও মালব্যের অভিযোগ উড়িয়ে দিল বাঁকুড়া পুলিশ

Latest IPL News

বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.