বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রপুঞ্জে আফগানিস্তানে যুদ্ধবিরতির প্রস্তাবকে সমর্থন করে ভারত: জয়শংকর

রাষ্ট্রপুঞ্জে আফগানিস্তানে যুদ্ধবিরতির প্রস্তাবকে সমর্থন করে ভারত: জয়শংকর

ফাইল ছবি (এডিটেড) : রয়টার্স (Reuters)

তাজিকিস্তানে চলমান ‘হার্ট অব এশিয়া’ সম্মেলনে ভারতের অবস্থান স্পষ্ট করলেন জয়শংকর।

আফগানিস্তানে ফিরুক শান্তি। সেই উদ্দেশ্যেই আফগানিস্তানে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে রাষ্ট্রপুঞ্জে। আর এই প্রস্তাবে সমর্থন রয়েছে ভারতের। মঙ্গলবার এমনই জানালেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

তাজিকিস্তানে চলমান ‘হার্ট অব এশিয়া’ সম্মেলনে ভারতের অবস্থান স্পষ্ট করলেন জয়শংকর। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে অনুষ্ঠিত হচ্ছে এই সম্মেলন। যোগ দিয়েছে ১৫টি দেশ। ভারত ছাড়াও সদস্যদের তালিকায় রয়েছে আফগানিস্তান, তাজিকিস্তান, পাকিস্তান, চীন, রাশিয়া, ইরান, কাজাখিস্তান, কিরঘিজস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, তুরস্ক, আজারবাইজান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত।

রাষ্ট্রপুঞ্জের প্রস্তাবের প্রেক্ষিতে এই প্রথম নিজের অবস্থান প্রকাশ করল ভারত। মঙ্গলবারের আলোচনায় জয়শংকর বলেন, 'আগানিস্তানে শান্তি কোনও একমুখী প্রক্রিয়া নয়।' এর জন্য 'দ্বৈত শান্তি' প্রয়োজন, বলেন বিদেশমন্ত্রী। এর ব্যাখ্যা করে তিনি বলেন, 'আফগানিস্তানের দেশের মধ্যে এবং তার চারপাশের দেশে- দুই ক্ষেত্রে শান্তি আনার চেষ্টা করতে হবে। তবেই কাজ হবে।'

মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন প্রথম রাষ্ট্রপুঞ্জে আফগানিস্তানে যুদ্ধ বিরতি প্রস্তাবে সওয়াল করেন। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে গত ফেব্রুয়ারি মাসে চিঠিতে এই প্রস্তাব দেন অ্যান্টনি।

এদিনের আলোচনায় জয়শংকর বলেন, 'যেকোনও রাজনৈতিক সমঝোতা ও সম্পূর্ণ যুদ্ধবিরতিকে ভারত সমর্থন করে।' আফগানিস্তানের পরিস্থিতি নিয়েও চিন্তা প্রকাশ করেন বিদেশমন্ত্রী। তিনি বলেন, 'খুবই আশঙ্কাজনক অবস্থা। হিংসামূলক ঘটনা, রক্তক্ষয় রোজকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তানে। সংঘাতের পরিবেশে থিতু হওয়ারও কোনও লক্ষণ নেই।'

গত কয়েক মাসে আফগানিস্তানে সাধারণ নাগরিকদের উপর প্রাণঘাতী আক্রমণের সংখ্যা এক ধাক্কায় আরও বেড়ে গিয়েছে। ২০২০ সালে তার আগের বছরের তুলনায় ৪৫% বেশি সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছেন। ২০২১ সালের শুরু থেকেও পরিস্থিতির কোনও উন্নতি হয়নি।

গত এক বছরে বেড়েছে সাধারণ নাগরিকের উপর হামলার ঘটনা। পরিস্থিতি উত্তরোত্তর খারাপ হচ্ছে আফগানিস্তানে। ফাইল ছবি : রয়টার্স
গত এক বছরে বেড়েছে সাধারণ নাগরিকের উপর হামলার ঘটনা। পরিস্থিতি উত্তরোত্তর খারাপ হচ্ছে আফগানিস্তানে। ফাইল ছবি : রয়টার্স (Reuters)

আফগানিস্তানে হিংসার অন্যতম বড় কারণ বহিরাগত আতঙ্কবাদীদের উপস্থিতি। রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট অনুযায়ী আফগানিস্তানে ৬,৫০০ পাকিস্তানি জঙ্গি রয়েছে। তাদের মধ্যে রয়েছে লস্কর-ই-তইবা ও জইশ-ই-মহম্মদের সদস্যরা। ফলে, সন্ত্রাসবাদ দমন করতে আশেপাশের দেশ দেখে জঙ্গি প্রবেশ রোধ করতে হবে। তবেই ফিরবে শান্তি।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.