বাংলা নিউজ > ঘরে বাইরে > প্যাংগং সো থেকে চিনের ট্যাঙ্ক সরানোর গতিতে অবাক ভারত, লাদাখে যাওয়ার প্রস্তাব সংসদীয় কমিটির

প্যাংগং সো থেকে চিনের ট্যাঙ্ক সরানোর গতিতে অবাক ভারত, লাদাখে যাওয়ার প্রস্তাব সংসদীয় কমিটির

প্যাংগং সো লেক থেকে সরানো হচ্ছে ট্যাঙ্ক। (ছবি সৌজন্য পিটিআই)

যে কমিটিতে আছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। তবে যেদিন গালওয়ানে যাওয়ার বিষয়ে প্রস্তাব উত্থাপন হয়েছে, সেদিন রাহুল হাজির ছিলেন না বলে দাবি করেছেন ওরাম।

শিশির গুপ্ত

দীর্ঘ ন'মাস পিছু হটতে চায়নি। কিন্তু এবার যে গতিতে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে নিজেদের বাহিনী সরিয়ে নিচ্ছে চিন, তাতে রীতিমতো অবাক হয়ে গিয়েছেন ভারতীয় সেনা এবং জাতীয় নিরাপত্তার উচ্চপদস্থ আধিকারিকরা। তারইমধ্যে প্যাংগং সো লেক এবং গালওয়ান উপত্যকায় পরিদর্শনে যাওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করছে প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটি। ইতিমধ্যে লোকসভার স্পিকার ওম বিড়লা এবং কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

নাম গোপন রাখার শর্তে কেন্দ্রের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, চিনের প্রতিনিধিদের সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালদের আলোচনার পর ঐক্যমতে পৌঁছায় নয়াদিল্লি এবং বেজিং। তার ভিত্তিতে গত বুধবার সকাল ন'টা নাগাদ সেই প্যাংগং সো লেক থেকেই সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়। বৃহস্পতিবারের মধ্যেই ২০০ টির বেশি যুদ্ধের ট্যাঙ্ক প্যাংগং সো লেকের দক্ষিণ তীর সরিয়ে নিয়ে যায়। সেই দ্রুততার প্রসঙ্গে নরেন্দ্র মোদী সরকারের এক উচ্চপদস্থ কর্তা বলেন, ‘চিনারা যে গতিতে পিছু হটেছে, তাতে ওদের বাহিনী মোতায়েনের ক্ষমতা তুলে ধরে। এটাই সামরিক শিল্প। ভারতীয়রাও নিজেদের বাহিনী পিছিয়ে নিয়ে এসেছে। তবে একেবারে বাজে পরিস্থিতি জন্যও পরিকল্পনা তৈরি আছে।’

সরকারি আধিকারিকরা জানিয়েছেন, গত বছর এপ্রিল যেখানে ছিল দু'দেশের সেনা, তত পর্যন্ত পিছিয়ে যাওয়ার বিষয়ে একমত হয়েছে ভারত এবং চিন। অর্থাৎ উত্তর তীরে ফিঙ্গার ৩-এর ঘাঁটিতে সরে আসবে ভারতীয় সেনা। আর ফিঙ্গার ৮-এর পূর্বে স্রিজাপ সেক্টরে ফিরেযাবে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। একইভাবে দক্ষিণ তীরে ভারতীয় এবং চিনা সেনা যথাক্রমে চুশুল এবং মলডোতে ফিরে যাবে।

তারইমধ্যে শনিবার প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারপার্সন জুয়েল ওরাম সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন যে সরকারের কাছে আগামী ১৫ মে'র পর গালওয়ান উপত্যকা এবং প্যাংগং সো লেকে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। ওরাম বলেছেন, ‘১০ দিন আগে প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির বৈঠকে এই প্রস্তাব দিয়েছেন কয়েকজন সদস্য। আমরা স্পিকারের অনুমতি চেয়েছি। সরকারকে প্রস্তাবটি বিবেচনা করতেও বলেছি।’ সঙ্গে তিনি যোগ করেন, ‘লাদাখে যাওয়ার ইচ্ছাপ্রকাশ করেছি আমরা। পরিস্থিতির মূল্যায়ন করে প্রস্তাব বিবেচনা করতে বলেছি। তারপর আমাদের বিষয়টি জানানো হবে।’ যে কমিটিতে আছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। তবে যেদিন গালওয়ানে যাওয়ার বিষয়ে প্রস্তাব উত্থাপন হয়েছে, সেদিন রাহুল হাজির ছিলেন না বলে দাবি করেছেন ওরাম।

(অতিরিক্ত তথ্য এএনআই)

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় আড়াই ঘণ্টার লড়াই শেষে ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় সুমিত নাগালের বুথভিত্তিক ভোটের হিসেব কষলেন TMC প্রার্থী, EC-কে সওয়াল- 'আপনাদের কত সময় লাগবে?' ভারত-পাকিস্তান ম্যাচে রোহিতদের সমর্থন করতে নিউইয়র্কের গ্যালারিতে থাকবেন সচিন রোদে বেরোলেই চোখে অস্বস্তি? চোখকে ভালো রাখতে পারে এই পাঁচটি ভিটামিন কোহলির হাই-ফুলটস থেকে কার্তিকের LBW, আইপিএল ২০২৪-এ জোর বিতর্ক হয় এই ৫টি বিষয়ে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ৬২'র দখলদারি নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার, পালটা 'চিনা প্রেম' খোঁচা BJP'র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.