বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড কাটিয়ে যেভাবে চাকা ঘুরেছে ভারতীয় অর্থনীতির, প্রশংসা মার্কিন সরকারের
ফাইল ছবি: রয়টার্স (Reuters)

কোভিড কাটিয়ে যেভাবে চাকা ঘুরেছে ভারতীয় অর্থনীতির, প্রশংসা মার্কিন সরকারের

২০২০ সালে ৭ শতাংশ সংকোচনের পরে, ২০২১ সালে ভারতের অর্থনীতির ৮ শতাংশ বৃদ্ধি হয়। করোনা পরিস্থিতি কাটিয়ে ওঠার পর যা যথেষ্ট তাত্পর্যপূর্ণ।

পর পর তিনটি কোভিড ওয়েভ। তা সত্ত্বেও ভারতীয় অর্থনীতি ফিরছে চেনা ছন্দে। মার্কিন ট্রেজারির এক রিপোর্টে, শুক্রবার কংগ্রেসে ভারতের উল্লেখ করা হয়।

'বছরের দ্বিতীয়ার্ধে অর্থনৈতিক কার্যকলাপ দৃঢ়ভাবে পুনরুজ্জীবিত হয়েছে। ভারতের টিকা রোলআউট অত্যন্ত দ্রুত গতিতে হয়েছে,' বলা হয়েছে রিপোর্টে। ভারতের টিকাকরণ প্রচেষ্টার প্রশংসা করা হয়েছে। ২০২১ সালের শেষ পর্যন্ত, ভারতের জনসংখ্যার প্রায় ৪৪% সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত।

২০২০ সালে ৭ শতাংশ সংকোচনের পরে, ২০২১ সালে ভারতের অর্থনীতির ৮ শতাংশ বৃদ্ধি হয়। করোনা পরিস্থিতি কাটিয়ে ওঠার পর যা যথেষ্ট তাত্পর্যপূর্ণ।

২০২২ সালের শুরুতে ওমিক্রন ভেরিয়েন্টের প্রভাবে ভারত তৃতীয় ঢেউয়ের সম্মুখীন হয়। কিন্তু সেই পরিস্থিতি থেকেও বেরিয়ে এসেছে অর্থনীতি। এমনটাই উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

ট্রেজারি রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০২০ সালের মে থেকে তার পলিসি রেট ৪ শতাংশে অপরিবর্তিত রেখেছিল। তবে ২০২১ সালের জানুয়ারি মাসে করোনা কমার সঙ্গে তাল মিলিয়ে অর্থনীতির চাকা ঘুরতে শুরু করে। সেই অনুযায়ী পদক্ষেপ নেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক।

২০২১ সালের দ্বিতীয়ার্ধে পণ্যের আমদানি বৃদ্ধি পেয়েছিল বলে উল্লেখ করা হয়েছে। ২০২১ সালে বছরে 54 শতাংশ আমদানি বৃদ্ধি পায় ভারতের। তবে সেই একই বছরে রপ্তানিও বেড়েছে। যদিও তা আমদানির তুলনায় কম, ৪৩ শতাংশ হারে।

বন্ধ করুন