বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫০০ কিমি দূরের নিশানায় লক্ষ্যভেদ করল ব্রহ্মস মিসাইল, আরও দূর পাল্লার চাইছে ভারত
৫০০ কিমি দূরের নিশানায় লক্ষ্যভেদ করল ব্রহ্মস মিসাইল। প্রতীকী ছবি (HT_PRINT)

৫০০ কিমি দূরের নিশানায় লক্ষ্যভেদ করল ব্রহ্মস মিসাইল, আরও দূর পাল্লার চাইছে ভারত

  • গত ৯ মার্চ ভারত ভুলবশত একটি ব্রহ্মস মিসাইল ছুঁড়ে ফেলেছিল। সেটি পাকিস্তানে চলে গিয়েছিল। রুটিন পরীক্ষার সময় সেটা চলে যায়। এরপরই প্রতিরক্ষামন্ত্রী জানিয়ে দেন, এটি পরীক্ষার সময় SOP বজায় রাখতে হবে। এই ব্রহ্মস জল, স্থল, আকাশে আঘাত হানতে সক্ষম।

রাহুল সিং

সুখোই-৩০ যুদ্ধবিমান থেকে ব্রহ্মস মিসাইলের পরীক্ষায় সফল ভারত। বঙ্গোপসাগরে একেবারে নিখুঁত নিশানায় আঘাত হানল মিসাইলটি। বায়ুসেনার তরফে বিবৃতিতে একথা জানানো হয়েছে। বায়ুসেনা জানিয়েছে, এবারই প্রথম Su-30 MKI এয়ারক্রাফট থেকে BrahMos মিসাইল নিক্ষেপ করা হয়েছিল। দূরের রেঞ্জে সুখোই থেকে মিসাইল ছুঁড়তে যে সক্ষম দেশ, সেটা প্রমাণ হয়ে গেল।

ইন্ডিয়ান এয়ারফোর্সের তরফে জানানো হয়েছে, আগামী দিনে উল্লেখযোগ্য ভূমিকা নেবে এই নতুন স্ট্র্যাটেজি। এদিকে ইন্দো- রাশিয়ান যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই ব্রহ্মস মিসাইল। প্রায় ২৯০ কিমি দূরে গিয়ে এটি আঘাত হানতে সক্ষম। শব্দের তিনগুণ গতিতে এটি ছুটতে পারে। এদিকে এই মিসাইলের পাল্লা বৃদ্ধি করে ৪০০-৫০০ কিমি করা হয়েছে।

এয়ার ভাইস মার্শাল ( অবসরপ্রাপ্ত) অনিল গোলানি জানিয়েছেন এটা একেবারে গেম চেঞ্জার। সম্প্রসারিত পাল্লায় এটি আঘাত হানতে সক্ষম। এদিকে সূত্রের খবর, ভারত এর চেয়েও দূর পাল্লার মিসাইল উন্নত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রায় ৮০০ কিমি আঘাত হানতে পারবে এই মিসাইল।

এদিকে গত ৯ মার্চ ভারত ভুলবশত একটি ব্রহ্মস মিসাইল ছুঁড়ে ফেলেছিল। সেটি পাকিস্তানে চলে গিয়েছিল। রুটিন পরীক্ষার সময় সেটা চলে যায়। এরপরই প্রতিরক্ষামন্ত্রী জানিয়ে দেন, এটি পরীক্ষার সময় SOP বজায় রাখতে হবে। এই ব্রহ্মস জল, স্থল, আকাশে আঘাত হানতে সক্ষম।

বন্ধ করুন