বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের অবস্থা খারাপ হলেও, ভারতে অর্থনীতি দ্রুত বর্ধনশীলই থাকবে: IMF
মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশও শীঘ্রই মন্দায় পড়তে পারে। কিন্তু ভারতে সেই সম্ভাবনা ‘শূন্য’, বলছে ব্লুমবার্গের সমীক্ষা। ছবি: পিটিআই (PTI)

বিশ্বের অবস্থা খারাপ হলেও, ভারতে অর্থনীতি দ্রুত বর্ধনশীলই থাকবে: IMF

  • আর্থিক বৃদ্ধির হার হ্রাস পাবে। এটা একটা খারাপ খবর তো বটেই। তবে সামগ্রিক বিশ্বের চিত্রটা দেখলেই বুঝবেন, ব্যাপারটা তেমন খারাপও নয়। নয়া পূর্বাভাস মিলে গেলেও, ভারত ২০২২-২৩ এবং ২০২৩-২৪ সালে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতিগুলির মধ্যে একটির স্থান ধরে রাখবে।

মঙ্গলবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) চলতি অর্থবর্ষের জন্য ভারতের অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে। এর আগে এপ্রিলে বৃদ্ধির পূর্বাভাস ৮.২% ঘোষণা করা হয়েছিল। পরে সেখান থেকে কমিয়ে ৭.৪% করা হয়েছে।

সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক আপডেটে, IMF ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস ০.৮% কমিয়ে ৬.১% করেছে।

আর্থিক বৃদ্ধির হার হ্রাস পাবে। এটা একটা খারাপ খবর তো বটেই। তবে সামগ্রিক বিশ্বের চিত্রটা দেখলেই বুঝবেন, ব্যাপারটা তেমন খারাপও নয়। নয়া পূর্বাভাস মিলে গেলেও, ভারত ২০২২-২৩ এবং ২০২৩-২৪ সালে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতিগুলির মধ্যে একটির স্থান ধরে রাখবে।

IMF-এর ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক আপডেটে বলা হয়েছে, গত বছর মহামারী-জনিত মন্দা থেকে সাময়িক পুনরুদ্ধার হয়েছিল। কিন্তু ২০২২ সালে ফের অর্থনীতিতে চাপ তৈরি হয়েছে। পরপর বেশ কয়েকটি ধাক্কায় বিশ্ব অর্থনীতি আরও দুর্বল হয়ে পড়েছে। এর মধ্যে রয়েছে ইউক্রেন-রাশিয়া সংঘাতের মতো ঘটনা। এই কারণে বিশ্বব্যাপী খাদ্য এবং শক্তির দাম বেড়েছে। বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি সুদের হার বাড়াতে বাধ্য হয়েছে।

সম্প্রতি ব্লুমবার্গের এক সমীক্ষায়, একই বিষয়ের উল্লেখ করা হয়। সেখানে বলা হয়, বিশ্বের তাবড় দেশ অর্থনৈতিক মন্দায় পড়তে পারে। কিন্তু, আপাতত ভারতের কোনও গুরুতর অর্থনৈতিক মন্দার সম্মুখীন হওয়ার সম্ভাবনা শূন্য।

বন্ধ করুন