বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্টোবর থেকে ‘অতিরিক্ত’ করোনা টিকা বিদেশে পাঠানো হবে, ঘোষণা কেন্দ্রের
অক্টোবর থেকে ‘অতিরিক্ত’ করোনা টিকা বিদেশে পাঠানো হবে, ঘোষণা কেন্দ্রের (ছবি সৌজন্য, সাকিব আলি/হিন্দুস্তান টাইমস)

অক্টোবর থেকে ‘অতিরিক্ত’ করোনা টিকা বিদেশে পাঠানো হবে, ঘোষণা কেন্দ্রের

  • লাগামছাড়া করোনাভাইরাস সংক্রমণের পর রফতানি স্থগিত রাখা হয়েছিল

লাগামছাড়া করোনাভাইরাস সংক্রমণের পর রফতানি স্থগিত রাখা হয়েছিল। এখন পরিস্থিতির অনেকটা উন্নতি হওয়ায় আবারও বিদেশে করোনাভাইরাস টিকা পাঠাতে চলেছে ভারত। কোভ্যাক্সভুক্ত দেশগুলিকে আগামী অক্টোবর থেকে ‘অতিরিক্ত’ টিকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেছেন, ‘কোভ্যাক্সের প্রতি প্রতিশ্রুতি পূরণে ভ্যাকসিন মৈত্রীর আওতায় করোনাভাইরাস টিকার রফতানি আবারও শুরু করতে চলেছে ভারত। করোনাভাইরাসের বিরুদ্ধে জোটবদ্ধ হয়ে লড়াইয়ের ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতি পূরণের জন্য টিকার যে অতিরিক্ত জোগান মিলবে, তা ব্যবহার করা হবে।’ মূলত নিম্ন এবং মধ্য আয়-বিশিষ্ট দেশগুলিকে করোনার টিকা প্রদানের জন্য সেই কোভ্যাক্স গঠন করা হয়েছে। যার নেতৃত্বে আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

কিন্তু আগামী মাসে ভারতে কত টিকা উৎপাদিত হবে? কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছেন, শুধু অক্টোবরেই করোনা টিকার ৩০ কোটি ডোজ উৎপাদন করা হবে। আগামী তিন মাসে সেই সংখ্যাটা দাঁড়াবে কমপক্ষে ১০০ কোটি। তবে কত ‘অতিরিক্ত’ টিকা বলতে নির্দিষ্টভাবে কোনও সংখ্যা দেওয়া হয়নি।

এমনিতে সরকারিভাবে টিকা রফতানির উপর নিষেধাজ্ঞা চাপায়নি ভারত। কিন্তু ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শিখরে পৌঁছানোর মধ্যে বিদেশে করোনা টিকা পাঠানো নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়েছিল নরেন্দ্র মোদী সরকার। সেই পরিস্থিতিতে করোনা টিকার রফতানি বন্ধ করে দিয়েছিল কেন্দ্র। তবে আপাতত ভারতে করোনার সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে আছে। আপাতত দেশে (সোমবার সকাল আটটা পর্যন্ত) ৮০,৮৫,৬৮,১৪৪ ডোজ টিকা প্রদান করা হয়েছে। শেষ ২৪ ঘণ্টায় ৩৭,৭৮,২৯৬ ডোজ করোনা টিকা প্রদান করা হয়েছে ভারতে।