বাড়ি > ঘরে বাইরে > পাকিস্তান ছাড়া ৫ প্রতিবেশী দেশের সঙ্গে ‘এয়ার বাবল’ গড়ছে ভারত
পাকিস্তান বাদে পাঁচ প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে এয়ার বাবল তৈরির প্রস্তাব দিল ভারত। 
পাকিস্তান বাদে পাঁচ প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে এয়ার বাবল তৈরির প্রস্তাব দিল ভারত। 

পাকিস্তান ছাড়া ৫ প্রতিবেশী দেশের সঙ্গে ‘এয়ার বাবল’ গড়ছে ভারত

  • প্রতিবেশী দেশ শ্রী লঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল ও ভুটানের সঙ্গে এয়ার বাবল তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে।

কোভিড অতিমারীর কারণে আন্তর্জাতিক উড়ান পরিষেবা এখনও স্বাভাবিক হয়নি। সেই উদ্দেশে পাকিস্তান বাদে পাঁচ প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে এয়ার বাবল তৈরির প্রস্তাব দিল ভারত। মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ পুরী।

বাণিজ্যিক যাত্রীবিমান পরিযেবা চালু করার উদ্দেশে অতিমারী-পূর্ব পরিস্থিতি ফিরিয়ে আনার উদ্দেশে আন্তঃরাষ্ট্রীয় এয়ার বাবল তৈরি করা হয়। 

এ দিন পুরী টুইট করেছেন, ‘আমাদের প্রতিবেশী দেশ শ্রী লঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল ও ভুটানের সঙ্গে এয়ার বাবল তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। এর পরে অন্যান্য রাষ্ট্রের সঙ্গেও অনুরূপ চুক্তি করা হবে। আমাদের লক্ষ্য বিচ্ছিন্ন হয়ে পড়া ভারতের প্রত্যেক নাগরিকের কাছে পৌঁছানো। কোনও ভারতীয় যেন বাদ না পড়েন।’

ভারতের তরফে বিমান চলাচল বর্তমানে বেশিরভাগই বিভিন্ন দেশে বিচ্ছিন্ন হয়ে পড়া নাগরিকদের দেশে ফিরিয়ে আনার উদ্দেশে কেন্দ্রীয় সরকারের বন্দে ভারত মিশনে সীমিত। মন্ত্রী জানিয়েছেন, এই পরিকল্পনার পরিধি ও সীমানা আরও বিস্তৃত করা হবে। 

টুইটে হরদীপ পুরী জানিয়েছেন, ‘বিমানযাত্রা ব্যবস্থা আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, আরব আমিরশাহি, কাতার ও মলদ্বীপের সঙ্গে ইতিমধ্যে চালু হয়েছে। এই বিষয়ে আরও ১৩টি দেশের সঙ্গে আমরা কথা বলছি।’

তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, নিউ জিল্যান্ড, নাইজেরিয়া, বাহরাইন, ইজরায়েল, কেনিয়া, ফিলিপাইন্স, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং থাইল্যান্ড।

সাম্প্রতিকতম এয়ার বাবলটি তৈরি হয়েছে কানাডার সঙ্গে। ১৫ অগস্ট থেকে তা চালু হয়েছে।

বন্ধ করুন