বাংলা নিউজ > ঘরে বাইরে > বেজিং অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করবে ভারত , কেন কড়া সিদ্ধান্ত ?
বেজিংয়ে অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না ভারতের প্রতিনিধি।( প্রতীকী ছবি REUTERS) (REUTERS)

বেজিং অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করবে ভারত , কেন কড়া সিদ্ধান্ত ?

  • সূত্রের খবর, ইতিমধ্যে চিনের নানাবিধ আচরণকে ঘিরে বিশ্বের একাধিক শক্তিধর দেশ তীব্র সমালোচনা করেছে।

বেজিং উইন্টার অলিম্পিক্সের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে অংশ নেবে না ভারত। কার্যত বয়কট! বৃহস্পতিবার একথা জানানো হয়েছে ভারতের বিদেশ দফতরের তরফে। কিন্তু কেন চিনের বেজিংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক্সের সূচনা পর্ব ও সমাপ্তি পর্বের অনুষ্ঠানে ভারতের প্রতিনিধি উপস্থিত থাকবেন না? এদিন বিদেশ দফতরের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে চিনে থাকা ভারতীয় রাষ্ট্রদূত বা তাঁর কোনও প্রতিনিধি এই অনুষ্ঠানগুলিতে অংশ নেবেন না। কিন্তু কেন এই সিদ্ধান্ত নিল ভারত?

বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, এটা অত্যন্ত পরিতাপের যে অলিম্পিক্সেও রাজনীতিকরণ করেছে চিন। ভারতীয় রাষ্ট্রদূত বেজিং উইন্টার অলিম্পিক্সের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত হবেন না। 

এদিকে সূত্রের খবর, এবার Qi Fabao নামে পিপলস লিবারেশন আর্মির এক রেজিমেন্টাল কমান্ডারকে অলিম্পিক্সের মশাল বাহক হিসাবে রাখা হয়েছে। গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুসারে ২রা ফেব্রুয়ারি তিনি চিনের অ্য়াথেলিট ওয়াং মেঙ্গের কাছ থেকে অগ্নিশিখা নেন। আর ওই রেজিমেন্টাল কমান্ডার ২০২০ সালের ১৫ই জুন ভারত ও চিনের মধ্যে গালওয়ানের সংঘর্ষে জখম হয়েছিলেন। আর তাৎপর্যপূর্ণভাবে অলিম্পিক্সের মতো ঐতিহ্যবাহী কর্মসূচিতে তাঁকেই মশাল বাহকের দায়িত্ব দিয়ে আন্তর্জাতিক দুনিয়ার কাছে কী বার্তা দিতে চাইছে চিন? এদিক সূত্রের খবর, ইতিমধ্যে চিনের নানাবিধ আচরণকে ঘিরে বিশ্বের একাধিক শক্তিধর দেশ তীব্র সমালোচনা করেছে। 

 

বন্ধ করুন