বাড়ি > ঘরে বাইরে > লাদাখে অচলাবস্থার মধ্যেই রাশিয়ার বহুদেশীয় সেনা মহড়ায় অংশ নেবে ভারত-চিন
 ফাইল ছবি 
 ফাইল ছবি 

লাদাখে অচলাবস্থার মধ্যেই রাশিয়ার বহুদেশীয় সেনা মহড়ায় অংশ নেবে ভারত-চিন

  • এই মহড়ায় থাকবে পাকিস্তানও 

বিগত তিন মাসের অধিক সময় ধরে লাদাখ সীমান্তে চলছে অস্থিরতা। ঘটে গিয়েছে গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষ। কিন্তু হিমশীতল পূর্ব লাদাখের এলএসি বরাবর দুই দেশের পারস্পরিক সম্পর্ক যতই উত্তপ্ত থাকুক , সুদূর রাশিয়াতে আয়োজিত বহুদেশীয় সামরিক অনুশীলন ককেশাস ২০২০ -র মঞ্চে আগামী মাসে সেনা পাঠাতে চলেছে ভারত এবং চিন । জানা গিয়েছে এই অনুশীলনে সেনা পাঠাতে চলেছে পাকিস্তানও । 

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে ভারতীয় সেনাবাহিনীর বিভিন্ন বিভাগ থেকে প্রায় ১৮০ জন সেনা অংশ নেবে এই যৌথ অনুশীলনের মঞ্চে । আর্টিলারি ডিভিশন , স্পেশাল ফোর্স ছাড়াও নৌ বাহিনী এবং বায়ুসেনার কয়েকজন অফিসারকেও পাঠানো হচ্ছে । বিশেষ সূত্র মারফৎ জানা গিয়েছে নিজেদের সৈন্য দল ছাড়াও তিনটি যুদ্ধজাহাজ পাঠাতে চলেছে পিএলএ । আয়োজক দেশ রাশিয়া ছাড়াও আরো ১৮টি দেশ অংশ নিতে চলেছে এই বহুদেশীয় কুচকাওয়াজে । আগামী মাসের ১৫ থেকে ২৬ সে সেপ্টেম্বর দক্ষিণ রাশিয়ার আস্ত্রাখান অঞ্চলে অনুষ্ঠিত হওয়া এই মহড়াতে প্রায় সাড়ে বারো হাজার সেনা যোগ দেবেন বলে জানা গিয়েছে ।

সাংহাই কো অপেরেশন অর্গানাইজেশন ( এস সি ও ) গোষ্ঠীভুক্ত দেশগুলি যোগ দিতে চলেছে এই সম্মেলনে। পারস্পরিক সম্পর্ককে মজবুত করতে এবং প্রয়োজনে পরস্পরকে সামরিক ও কূটনৈতিক সহায়তা প্রদানের অঙ্গীকারকে সামনে রেখেই এই মহড়ার আয়োজন করা হয়েছে ।

জানা গিয়েছে ,অনুশীলনে যোগ দিতে আসা প্রত্যেককে কঠোর ভাবে কোভিড ১৯ প্রোটোকল মেনে চলতে হবে । প্রত্যেকের করোনা পরীক্ষা হবে এবং বাধ্যতামূলক ভাবে ১৪ দিন রাশিয়ায় কোয়ারান্টিনে কাটানোর কড়া নির্দেশ জারি করা হয়েছে স্থানীয় প্রশাসনের তরফ থেকে । .

 

 

বন্ধ করুন