বাংলা নিউজ > ঘরে বাইরে > Fuel Transport: ভারত-বাংলাদেশ চুক্তি, ত্রিপুরা-মণিপুরে জ্বালানি পৌঁছবে বাংলাদেশ হয়ে

Fuel Transport: ভারত-বাংলাদেশ চুক্তি, ত্রিপুরা-মণিপুরে জ্বালানি পৌঁছবে বাংলাদেশ হয়ে

ত্রিপুরা-মণিপুরে জ্বালানি পৌঁছবে বাংলাদেশ হয়ে (ফাইল ছবি)

উত্তরপূর্ব ভারত রীতিমত বিপর্যস্ত এক টানা বৃষ্টিতে। এর ফলে ত্রিপুরা মণিপুরে জ্বালানি পৌঁছবে বাংলাদেশ হয়ে।

ভারত এবার জ্বালানি সরবরাহ করার জন্য ব্যবহার করবে বাংলাদেশের সড়কপথ। পূর্বাঞ্চলীয় দুই রাজ্য, ত্রিপুরা এবং মণিপুরে অসমের জ্বালানি ভারতের সড়কপথের মাধ্যমে পৌঁছানো কার্যত অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। লাগাতার বৃষ্টি কারণে ভূমিধসে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এই অঞ্চলে। তাই এই দুই রাজ্যে তেল এবং গ্যাস সরবরাহ করার জন্য বাংলাদেশের সড়কপথ ব্যবহারের উদ্যোগ নিল ভারতের কেন্দ্রীয় সরকার। বুধবার দিন, ৩ আগস্ট এই বিষয়ে বাংলাদেশের সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সঙ্গে ভারতের ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড চুক্তি সই করেছে। এই চুক্তি অনুযায়ী সিলেট এবং মৌলভীবাজারের সড়ক ব্যবহার করবে ভারত। এই সড়কের মাধ্যমেই অসম থেকে তেল এবং জ্বালানি পৌঁছে দেওয়া হবে ত্রিপুরা এবং মণিপুরে।

ঢাকার ভারতীয় হাইকমিশনের তরফে জানানো হয়েছে যেহেতু বন্যা এবং ভূমিধসের জেরে যোগাযোগ ব্যবস্থায় ব্যাঘাত ঘটছে সেহেতু এমন উদ্যোগ নিতে বাধ্য হয়েছে ভারত সরকার। এই চুক্তি অনুযায়ী আগামী নভেম্বর অবধি ভারত বাংলাদেশের সড়কপথ ব্যবহার করতে পারবে। তবে তার জন্য ভারতকে প্রশাসনিক ফি, স্থানীয় টোল এবং রাস্তা ব্যবহার করার জন্য প্রতি কিলোমিটারে প্রতি টনে ১ টাকা ৮৫ পয়সা করে দিতে হবে। এবং এই প্রতিটি খরচ ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড বহন করবে।

চলতি বছরে উত্তরপূর্ব ভারতে ভারী বর্ষণের ফলে এই অঞ্চলের রাস্তাগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। যার জেরে অসমের মধ্যে দিয়ে পেট্রোপণ্য সরবরাহ করতে সমস্যা হচ্ছিল। তাই বিকল্প পথ হিসেবেই বাংলাদেশকে বেছে নেওয়া হয়।

এই চুক্তি অনুসারে মেঘালয়ের ডাউকি হয়ে বাংলাদেশের তামাবিল, সিলেট, ফেঞ্চুগঞ্জ, রাজনগর, মৌলভীবাজার, চাতলাপুর হয়ে ত্রিপুরার কৈলাশরে পৌঁছবে এই পেট্রোপণ্য।

বন্ধ করুন