বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা ভ্যাকসিনের আমদানি শুল্কে ছাড় কেন্দ্রের
করোনা ভ্যাকসিনের আমদানি শুল্কে ছাড় কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
করোনা ভ্যাকসিনের আমদানি শুল্কে ছাড় কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

করোনা ভ্যাকসিনের আমদানি শুল্কে ছাড় কেন্দ্রের

  • নেপাল, পাকিস্তান—সহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর পাশাপাশি লাতিন আমেরিকার আর্জেন্টিনা ও ব্রাজিলের জন্য ভ্যাকসিনের আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ থেকে ২০ শতাংশের মধ্যে শুল্কে ছাড় রয়েছে।

করোনা ভ্যাকসিনের আমদানি শুল্কে ১০ শতাংশ ছাড় দিল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি সংবাদসংস্থা রয়টার্সের এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন কেন্দ্রের এক উচ্চপদস্থ আধিকারিক। ওই আধিকারিক জানান, যেহেতু করোনা সংক্রমণ দ্রুতগতিতে বাড়ছে, তার মোকাবিলা করার জন্য ভ্যাকসিনের সরবরাহ বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি জানান, রাশিয়ার থেকে আমদানিকৃত স্পুটনিক-ভি ভ্যাকসিন শীঘ্রই আসার কথা রয়েছে। তাছাড়া সরকার ফাইজার, মর্ডানা ও জনসন অ্যান্ড জনসনকেও তাঁদের পণ্য ভারতে বিক্রি করার জন্য অনুরোধ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক আরও বলেন, ‘বেসরকারি সংস্থাগুলোকে সরকারি হস্তক্ষেপ ছাড়াই খোলা বাজারে বিক্রির জন্য অনুমোদিত ভ্যাকসিনে আমদানির অনুমতি দেওয়ার কথা বিবেচনা করছে সরকার। তাঁর আরও সংয়োজন, সেক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলোকেও ভ্যাকসিনের মূল্য নির্ধারণের স্বাধীনতা দেওয়া হতে পারে। বর্তমানে কোভিড ১৯—এর ভ্যাকসিনের বেচাকেনা নিয়ন্ত্রণ করে কেন্দ্রীয় সরকার।

নেপাল, পাকিস্তান—সহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর পাশাপাশি লাতিন আমেরিকার আর্জেন্টিনা ও ব্রাজিলের জন্য ভ্যাকসিনের আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ থেকে ২০ শতাংশের মধ্যে শুল্কে ছাড় রয়েছে।

বন্ধ করুন