বাংলা নিউজ > ঘরে বাইরে > US To Help Maintain Pak's F-16: ‘পাকিস্তানকে সাহায্য কেন?’ বাইডেন প্রশাসনের প্রতি অসন্তুষ্ঠ মোদী সরকার
প্রধানমন্ত্রী মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ফাইল ছবি সৌজন্যে রয়টার্স) (HT_PRINT)

US To Help Maintain Pak's F-16: ‘পাকিস্তানকে সাহায্য কেন?’ বাইডেন প্রশাসনের প্রতি অসন্তুষ্ঠ মোদী সরকার

  • F-16 যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণে পাকিস্তানকে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। গত সপ্তাহের বৃহস্পতিবারই পাকিস্তানকে ৪৫০ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করে মার্কিন প্রশাসন।

F-16 যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণে পাকিস্তানকে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। গত সপ্তাহের বৃহস্পতিবারই পাকিস্তানকে ৪৫০ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করে মার্কিন প্রশাসন। এই আবহে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে মোটেই সন্তুষ্ট নয় ভারত। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ওয়াশিংটনকে ভারত নিজেদের অসন্তোষের কথা জানিয়েছে।

মনে করা হচ্ছে, জঙ্গি দমনের নামে আমেরিকা এই অর্থ বরাদ্দের ঘোষণা করলেও এর নেপথ্যে আদতে আছেন পাক সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। যদিও ওয়াশিংটনের তরফে ভারতকে আস্বস্ত করা হয়েছে যে পাকিস্তানকে এফ-১৬ নিয়ে এই সাহায্যের ফলে ভারত কোনও ভাবে প্রভাবিত হবে না বা উপমহাদেশের ব্যালেন্স নড়বড়ে হবে না।

যদিও মোদী সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে কোনও ভাবেই সন্তুষ্ট হতে পারছে না। এই আবহে বাইডেন প্রশাসনকে পুরো বিষয়টি সম্পর্কে তাদের মতামত জানিয়েছে ভারত। কারণ এফ-১৬ ভারতের বিরুদ্ধে ব্যবহার করার ‘অনুমতি’ (পাক-মার্কিন চুক্তি অনুযায়ী) না থাকলেও ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি ভারতের উপর তা প্রয়োগ করা হয়েছিল। বালাকোট হামলার প্রতিশোধ হিসাবে পাকিস্তান এপ-১৬ ব্যবহার করেছিল।

তবে বিশ্লেষকদের মতে, বাজওয়া একা হাতে মার্কিন যুক্তরাষ্ট্রকে এই সাহায্য করতে রাজি করিয়েছেন। সাম্প্রতিককালে পাকিস্তানের রাজনৈতিক ডামাডোলের মাঝে বাজওয়া নিরপেক্ষ ছিলেন। এর জেরে রুশ ঘনিষ্ঠ হয়ে ওঠা ইমরান খানের সরকারের পতন ঘটে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের এই সাহায্যের মাধ্যমে পাকিস্তান নিজেদের এফ-১৬-কে আপগ্রেড করতে পারবে না বলে জানা গিয়েছে। এই বিষয়ে পেন্টাগনের এক শীর্ষ কর্তা বলেন, ‘এই সাহায্যের মাধ্যমে পাকিস্তান জঙ্গি দমনের জন্য এফ-১৬ ব্যবহার করতে পারবে। এর ফলে আমেরিকার বিদেশ নীতি সুরক্ষিত থাকবে।’

বন্ধ করুন