বাংলা নিউজ > ঘরে বাইরে > পুনর্বহাল হল ভারত-মার্কিন যুক্তরাষ্ট্র ‘হোমল্যান্ড সিকিউরিটি চুক্তি’
ফাইল ছবি : টুইটার  (Twitter)
ফাইল ছবি : টুইটার  (Twitter)

পুনর্বহাল হল ভারত-মার্কিন যুক্তরাষ্ট্র ‘হোমল্যান্ড সিকিউরিটি চুক্তি’

একসঙ্গে সন্ত্রাসবাদ দমন ও সাইবার সুরক্ষা বৃদ্ধির প্রচেষ্টাকে স্বাগত জানায় দুই দেশ।

লক্ষ্য ভারত-মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি। আর তার মাধ্যমেই সাইবার সুরক্ষা ও উদীয়মান প্রযুক্তির প্রসার এবং উগ্রপন্থা দমনে এগিয়ে যেতে চায় বাইডেন প্রশাসন। মঙ্গলবার ভারতের সঙ্গে পুনরায় 'হোমল্যান্ড সিকিউরিটি চুক্তি' স্থাপন করার ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র।

হোমল্যান্ড সিকিউরিটির সচিব আলেজান্দ্রো মেয়োর্কাস মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত তরণজিত্ সিং সন্ধুর সঙ্গে বৈঠক করেন। তারপরেই এই ঘোষণা করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে হোমল্যান্ড সিকিউরিটি চুক্তি পুনর্বহালের কথা জানানো হয়েছে হোমল্যান্ড সিকিউরিটি দফতরের নথিতে।

গত বছর ফেব্রুয়ারিতে নয়াদিল্লিতে হোমল্যান্ড সিকিউরিটি চুক্তির বিষয়ে ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা হয়। সেই সময়ে আলোচনায় যোগ দেন দুই দেশের বিদেশমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী। একসঙ্গে সন্ত্রাসবাদ দমন ও সাইবার সুরক্ষা বৃদ্ধির প্রচেষ্টাকে স্বাগত জানায় দুই দেশ।

মঙ্গলবার বৈঠকে কোয়াড্রিল্যাটেরাল সুকক্ষা চুক্তির বিষয়েও আলোচনা হয়। চারটি দেশ- ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির সুপ্রভাব তুলে ধরেন দুই দেশের প্রতিনিধিরা।

বন্ধ করুন