বাংলা নিউজ > ঘরে বাইরে > টম ক্রুজ বেশে দৈত্যাকায় ICB মিসাইল পরীক্ষা কিম জং উনের, সরব ভারত-আমেরিকা
প্রথম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষণ উত্তর কোরিয়ার (ছবি এএফপি) (AFP)

টম ক্রুজ বেশে দৈত্যাকায় ICB মিসাইল পরীক্ষা কিম জং উনের, সরব ভারত-আমেরিকা

  • জাপানের জলসীমায় এসে পড়ে উত্তর কোরিয়াক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি।

উত্তর কোরিয়া তার প্রথম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (Hwasong-17) পরীক্ষা করেছে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ করা হয় উত্তর কোরিয়ার তরফে। সেখানে দেখা যায়, ‘টপ গান’ সিনেমায় টম ক্রুজের মতো একটি লেদার জ্যাকেট পরে, চোখে সানগ্লাস লাগিয়ে হাঁটছেন কিম জং উন। তাঁর পিছনে এক বিশাল দৈত্যাকায় মিসাইল। সেই মিসাইলটি নাকি সম্প্রতি উত্ক্ষেপণ করা হয় উত্ত কোরিয়ার তরফে। সেটি জাপানের জলসীমায় এসে পড়ে বলে জানা গিয়েছে। এরপরই ঘটনায় সরব হয়েছে বহু দেশ।

মিসাইল পরীক্ষা প্রসঙ্গে চিন ও রাশিয়া বাদে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বাকি ১৩ সদস্য যৌথ বিবৃতি প্রকাশ করে। ভারতের তরফে এই প্রসঙ্গে বলা হয়, ‘রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ডিপিআর সংক্রান্ত প্রস্তাবনার লঙ্ঘন এই মিসাইল উত্ক্ষেপণ। এই ঘটনা সেই অঞ্চল এবং এর বাইরের শান্তি ও নিরাপত্তাকে প্রভাবিত করবে।’ এদিকে রাশিয়া এই ঘটনার প্রেক্ষিতে উত্তর কোরিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা তোলার পক্ষে সওয়াল করে। চিন সকল পক্ষকে শান্তি বজায় রাখার আহ্বান করে।

এদিকে এই মিসাইল পরীক্ষার ক্ষেত্রে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান বলেছেন, ‘উত্তর কোরিয়া সম্ভবত তার সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। তাদের কাছে আরও মিসাইল মজুত রয়েছে। সাম্প্রতিক মিসাইল উৎক্ষেপণগুলি ক্রমবর্ধমান বিপজ্জনক উস্কানি।’ পাশাপাশি আমেরিকা চিন ও রাশিয়ার কাছে আহ্বান জানায় যাতে এই উস্কানিমূলক আচরণ থেকে বিরত থাকার জন্য উত্তর কোরিয়াকে একটি শক্তিশালী বার্তা পাঠানো হয়।

বন্ধ করুন