বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত-পাক ম্যাচের পর দেশবিরোধী 'কাজ', যোগীরাজ্যে দায়ের ৫টি মামলা, ধৃত ৩ কাশ্মীরি
প্রতীকী ছবি (সৌজন্যে পিটিআই) (PTI)
প্রতীকী ছবি (সৌজন্যে পিটিআই) (PTI)

ভারত-পাক ম্যাচের পর দেশবিরোধী 'কাজ', যোগীরাজ্যে দায়ের ৫টি মামলা, ধৃত ৩ কাশ্মীরি

  • ভারত-পাক ম্যাচের পর উত্তরপ্রদেশের চারটি জেলায় সাতজনের বিরুদ্ধে পাঁচটি মামলা দায়ের করা হয়েছে। আগ্রার একটি ইঞ্জিনিয়ারিং কলেজের তিনজন কাশ্মীরি ছাত্রকে গ্রেফতার করা হয়েছে। 

টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তান ক্রিকেট দলের জয়ের পর উত্তরপ্রদেশের চারটি জেলায় সাতজনের বিরুদ্ধে দেশবিরোধী স্লোগান তোলার পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী কনটেন্ট পোস্ট করার অভিযোগে মামলা করা হয়েছে। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বুধবার এই তথ্য জানিয়েছেন।

পুলিশ কর্মকর্তারা জানান, দায়ের হওয়া পাঁচটি মামলার মধ্যে একটি বুদাউন জেলার। সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানের পক্ষে কনটেন্ট পোস্ট করার জন্য রাষ্ট্রদ্রোহের (আইপিসি ধারা ১২৪-এ) অভিযোগে একজন ব্যক্তির বিরুদ্ধে মামলা করা হয়েছে। তাছাড়া আগ্রার একটি ইঞ্জিনিয়ারিং কলেজের তিনজন কাশ্মীরি ছাত্রকে ভারতবিরোধী স্লোগান দেওয়া এবং হোয়াটসঅ্যাপ চ্যাটে দেশবিরোধী কনটেন্ট শেয়ার করার অভিযোগ ওঠে। তাদের বিরুদ্ধে সাইবার সন্ত্রাস সহ একাধিক ধারায় অভিযোগের প্রেক্ষিতে একটি এফআইআর দায়ের করা হয়। পরে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে বারেলিতে একজন ব্যক্তির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০৪ নম্বর ধারায় অবমাননার জন্য, ৫০৬ ধারায় ফৌজদারি ভয় দেখানোর জন্য এবং আইটি (তথ্য প্রযুক্তি) আইনের ৬৬ নম্বর ধারার অধীনে ইজ্জতনগর থানায় মামলা দায়ের করা হয়েছিল। দ্বিতীয় এফআইআরটি একই থানায় অন্য একজন ব্যক্তির বিরুদ্ধে আইটি আইনের ৬৬ নম্বর ধারায় নথিভুক্ত করা হয়েছিল।

তাছাড়া সীতাপুরের রামপুর মথুরা থানায় ফোনে অপরাধমূলক ভয় দেখানোর জন্য ভারতীয় দণ্ডবিধির ৫০৭ নম্বর ধারার অধীনে এক ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। একই মামলায়, অভিযুক্তকে সিআরপিসির ১৫১ নম্বর ধারার অধীনে উপদ্রব সৃষ্টির জন্য গ্রেপ্তার করা হয়েছে।

বন্ধ করুন