বাড়ি > ঘরে বাইরে > SCO দেশগুলির বৈঠকে ভুল ম্যাপ দেখাল পাকিস্তান, প্রতিবাদে সভা ত্যাগ ডোভালের
অজিত ডোভাল (MINT_PRINT)
অজিত ডোভাল (MINT_PRINT)

SCO দেশগুলির বৈঠকে ভুল ম্যাপ দেখাল পাকিস্তান, প্রতিবাদে সভা ত্যাগ ডোভালের

  • সূত্রের খবর, রাশিয়ার এনএসএ নিকোলাই পত্রুশেব ডোভালকে বলেন যে কিছু মনে করবেন না। পাকিস্তানের কাজকে রাশিয়া সমর্থন করে না ও এই ঘটনার জন্য ভারত যেন ভবিষ্যতে স্কো-এর সভা থেকে বিরত না থাকে, তারও আবেদন করেন নিকোলাই।

জাতীয় সুরক্ষা পরামর্শদাতাদের বৈঠকে ব্যাগড়া দিল পাকিস্তান। ভুল ম্যাপ প্রদর্শন করল পড়শি রাষ্ট্র। প্রতিবাদে ভার্চুয়াল বৈঠক ত্যাগ করেন অজিত ডোভাল। দুই দেশের মধ্যে সীমান্ত ভুল ভাবে আঁকা ছিল পাকিস্তানের ম্যাপে। 

ঘটনাপ্রকৃতির কথা বিস্তারিত জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। তিনি জানান পাকিস্তানের এনএসএ ভুয়ো ম্যাপ প্রদর্শন করেন ওই বৈঠকে। উদ্যোক্তা রাশিয়ার দেওয়া গাইডলাইনস ভঙ্গ করে পাকিস্তান এই কাজ করে বলে অভিযোগ করেন তিনি। সেই সময় উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে বৈঠক থেকে বেরিয়ে যান ডোভাল। 

সূত্রের খবর, হালে যে ম্যাপ প্রকাশ করেছে পাকিস্তান সেটিই এদিন দেখানো হয়। ভারতের অংশ সেই ম্যাপে পাকিস্তানের অংশ হিসাবে দেখানো হয়। এটি স্কো চার্টারের একেবারেই বিরোধী। ভারত আপত্তি জানানোর পর উদ্যোক্তা রাশিয়া বারবার পাকিস্তানকে অনুরোধ করে ওই ম্যাপ প্রদর্শন না করতে। 

সূত্রের খবর, রাশিয়ার এনএসএ নিকোলাই পত্রুশেব ডোভালকে বলেন যে কিছু মনে করবেন না। পাকিস্তানের কাজকে রাশিয়া সমর্থন করে না ও এই ঘটনার জন্য ভারত যেন ভবিষ্যতে স্কো-এর সভা থেকে বিরত না থাকে, তারও আবেদন করেন নিকোলাই। ভবিষ্যতের বৈঠকগুলিতে ডোভালকে দেখতে চান বলে জানান নিকোলাই। 

এই বছরের অগস্টের ৪ তারিখ কাশ্মীরের একাংশ, লাদাখ ও গুজরাতের একাংশকে অন্তর্ভুক্ত করে নতুন ম্যাপ প্রকাশ করেছে পাকিস্তান। সেটিকে অবশ্য তখনই খারিজ করে দিয়েছে ভারত। 

বর্তমানে পাকিস্তানের কোনও এনএসএ নেই। ইমরানের জাতীয় সুরক্ষা সম্পর্কিত বিশেষ সহায়ক মইদ ইউসুফ এই সব বৈঠকে যান। এদিন টুইটারে তিনি বলেন যে ভারতীয় প্রতিনিধি উঠে চলে গেলেন, সেটায় খুব খারাপ লাগল, কারণ পুরো এই সভাটি হল একে অপরের মধ্যে যোগসূত্র বৃদ্ধি করার। 

বন্ধ করুন