বাংলা নিউজ > ঘরে বাইরে > তালিবানের সঙ্গে দোহা চুক্তির অনেক বিষয় নিয়ে ভারতকে অন্ধকারে রাখে আমেরিকা: জয়শংকর
বিদেশমন্ত্রী এস জয়শংকর (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
বিদেশমন্ত্রী এস জয়শংকর (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

তালিবানের সঙ্গে দোহা চুক্তির অনেক বিষয় নিয়ে ভারতকে অন্ধকারে রাখে আমেরিকা: জয়শংকর

  • গতবছর দোহায় আফগান শান্তি চুক্তি সই করে আমেরিকা এবং তালিবান। সেই চুক্তি অনুযায়ী এবছর অগস্টে আফগান মাটি ছাড়ে মার্কিন সেনা। মার্কিন সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই কাবুল দখল করে তালিবান।

দোহা চুক্তির বহু বিষয় নিয়ে ভারতকে অন্ধকারে রেখেছিল আমেরিকা। মার্কিন-ভারত কৌশলগত পার্টনারশিপ ফোরামে এই কথা বলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। পাশাপাশি জয়শংকর এদিন সন্দেহ প্রকাশ করে জানান, আফগানিস্তানে সবাইকে নিয়ে সরকার গঠনের বিষয়টি অসম্ভব। উল্লেখ্য, গতবছর দোহায় আফগান শান্তি চুক্তি সই করে আমেরিকা এবং তালিবান। সেই চুক্তি অনুযায়ী এবছর অগস্টে আফগান মাটি ছাড়ে মার্কিন সেনা। আর মার্কিন সেনার প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই কাবুল দখল করে তালিবান।

এদিকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ভারতের কাছে যথেষ্ট উদ্বেগের। সেই উদ্বেগের বিষয়টি মার্কিন-ভারত আলোচনায় তুলে ধরেন জয়শংকর। পাশাপাশি কোয়াড গোষ্ঠী নিয়েও এদিন কথা বলেন জয়শংকর। তিনি জানান, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি এবং সমৃদ্ধির বিষয়ে একই চিন্তাধারা রয়েছে চারটি দেশের। পাশাপাশি এই চতুর্দেশীয় জোটকে চিন বিরোধী গোষ্ঠী হিসেবে দেখতে বারণ করেন তিনি।

এদিকে দোহা চুক্তি নিয়ে জয়শংকর বলেন, 'দোহায় যেসব চুক্তি করা হয়েছিল তা যেই হোক না কেন - এর একটি সার্বিক দিক আছে। কিন্তু এর বাইরে, আমরা কি সেদেশে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার দেখতে পাব? আমরা কি নারী, শিশু এবং সংখ্যালঘুদের অধিকারের প্রতি সম্মান দেখব? সবচেয়ে গুরুত্বপূর্ণ, আমরা কি এমন একটি আফগানিস্তান দেখতে চলেছি যার মাটি অন্যান্য দেশ এবং বাকি বিশ্বের বিরুদ্ধে সন্ত্রাসবাদের জন্য ব্যবহৃত হবে?'

বন্ধ করুন