বাড়ি > ঘরে বাইরে > ভারত আবার ঘুরে দাঁড়াবে, আত্মবিশ্বাসী প্রধানমন্ত্রী
নরেন্দ্র মোদী  (MINT_PRINT)
নরেন্দ্র মোদী  (MINT_PRINT)

ভারত আবার ঘুরে দাঁড়াবে, আত্মবিশ্বাসী প্রধানমন্ত্রী

সারা বিশ্বে যখন করোনা থাবা বসিয়েছিল, ভারত তখন প্রস্তুত ছিল, দাবি নরেন্দ্র মোদীর। 

করোনাভাইরাসের জেরে ন্যুব্জ ভারতীয় অর্থনীতি। সেই পরিস্থিতিকে অতিক্রম করে ভারত আবার ঘুরে দাঁড়াবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদী। সরকারের নীতির ফলেই এই বদল হবে বলে জানান তিনি। Confederation of Indian Industry’s (CII)-এর বার্ষিক সভার উদ্বোধনে এই কথা বলেন নরেন্দ্র মোদী। 

ভিডিও কনফারেন্সে মোদী বলেন যে করোনার ফলে ভারত কিছুটা পিছিয়ে গেছে। কিন্তু দেশের মানুষ ফের ঘুরে দাঁড়াচ্ছেন। অর্থনীতি কিছুটা হলেও গতি পেয়েছে, আরও বেশি করে সেটা তরান্বিত হবে জুন ৮ থেকে। ভারত নিশ্চিত ভাবেই ঘুরে দাঁড়াবে, বলেন মোদী। 

করোনায় এই মুহূর্তে প্রায় দুই লক্ষ ভারতীয় আক্রান্ত। সেই পরিস্থিতিতেও তিনি কেমন ভাবে এতটা আশাবাদী, সেটাও বলেন প্রধানমন্ত্রী। মোদী বলেন যে ভারতের ক্ষমতা ও ক্রাইসিস ম্যানেজমেন্টের ওপর তাঁর পূর্ণ বিশ্বাস আছে। ভারতে যে প্রতিভা ও প্রযুক্তি আছে, তিনি সেটির ওপর আস্থা রাখেন, বলেন মোদী। যে উদ্ভাবনী শক্তি ও বিচার-বিবেচনা আছে ভারতীয়দের, সেটির ওপরে বিশ্বাস আছে তাঁর। মোদী বলেন যে চাষী থেকে কুটির শিল্প হয়ে শিল্পপতি, প্রত্যেকের ক্ষমতার বিষয় তিনি অবহিত। 

মোদী দাবি করেন সারা বিশ্বে যখন করোনা থাবা বসাচ্ছিল, ভারত তৈরী ছিল। এই কারণেই আনলক ১ শুরু হয়েছে। লাইনচ্যূত অর্থনীতিকে সোজা পথে নিয়ে আসা সরকারের অন্যতম বড় কাজ, বলেন মোদী। 

প্রধানমন্ত্রী বলেন সারা বিশ্ব চাইছে এমন পার্টনার যে বিশ্বাসযোগ্য ও ভরসাযোগ্য হবে। ভারতে ক্ষমতা, শক্তি ও প্রতিভা আছে। মোদী বলেন যে সারা বিশ্বে ভারত যে আস্থা গড়ে তুলেছে, তার লাভ শিল্পপতিদেরও ওঠানো উচিত। 

সারা বিশ্বের সাপ্লাই চেইনে যদি ভারতকে বড় খেলোয়াড় হয়ে উঠতে হয়, তাহলে স্থানীয় জোগানোর ব্যবস্থাকে মজবুত করার ওপর জোর দেন মোদী।তিনি বলেন যে সিআইআই বড় ভূমিকা নিতে পারে এই কাজে। আত্মনির্ভর ভারত গড়ে তোলার জন্য পাঁচটি আই-এর ওপর জোর দেন তিনি। সেগুলি হল  intent, inclusion, investment, infrastructure and innovation. অর্থাত্ ইচ্ছাশক্তি, অন্তর্ভুক্তি লগ্নি, উদ্ভাবন ও পরিকাঠামো- এই পাঁচ সৌধের ওপরেই দাঁড়িয়ে আছে আত্মনির্ভর হওয়ার মূলমন্ত্র। 

ইতিমধ্যেই ২০ লক্ষ কোটি টাকার স্টিমুলাস প্যাকেজ অর্থনীতির জন্য ঘোষণা করেছে কেন্দ্র, যার মধ্যে আছে বেশ কিছু বড় সংস্কারের প্রস্তাব। আনলক ১-এ তিন ধাপে অর্থনীতির চাকা ঘোরানোর জন্য রবিবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্র। 

 

বন্ধ করুন