বাংলা নিউজ > ঘরে বাইরে > Transhipment: ট্রান্সশিপমেন্টে ভারতকে সাহায্য করবে বাংলাদেশ, ব্যবহৃত হবে মোংলা বন্দর

Transhipment: ট্রান্সশিপমেন্টে ভারতকে সাহায্য করবে বাংলাদেশ, ব্যবহৃত হবে মোংলা বন্দর

বাংলাদেশের মোংলা বন্দর ব্যবহার করবে ভারত (ফাইল ছবি)

আগামী দিনে ভারতে বাংলাদেশের মোংলা বন্দর ব্যবহার করতে চলেছে ট্রান্সশিপমেন্টের জন্য।

ভারত বাংলাদেশের একটি চুক্তি অনুযায়ী ভারত ওপার বাংলার দুটি বন্দর ব্যবহার করবে উত্তরপূর্ব ভারতে পণ্য পরিবহনের জন্য। সেই চুক্তি সইয়ের তিন বছর পর অবশেষে ভারতের একটি জাহাজ গিয়ে পৌঁছল মোংলা বন্দরে। এই বন্দরের কর্তৃপক্ষের যিনি চেয়ারম্যান, রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানিয়েছেন ভারতের এম ভি রিশাদ রায়হান নামক একটি জাহাজ তাঁদের বন্দরে এসেছে এবং সেখান থেকে মালও নামানো হয়ে গিয়েছে।

এই জাহাজটিতে দুটি কন্টেনার আছে বলে জানা গিয়েছে, তবে এই দুটি কন্টেনার যাবে দুই দিকে। প্রথমটি যাবে সিলেট হয়ে মেঘালয়। আর দ্বিতীয়টি কুমিল্লা হয়ে যাবে অসম। তবে এই পণ্য পরিবহনের ক্ষেত্রে ভারত যে শুধুই সমুদ্র বন্দর ব্যবহার করবে এমনটা নয়। ভারতকে দুটো স্থলবন্দরও ব্যবহার করতে হবে বাংলাদেশের। যে দুটি কন্টেনার ওপার বাংলায় গিয়েছে তার একটিতে আছে ১৬ টনের লোহার পাইপ। আরেকটিতে আছে ৮ টন ওজনের প্লাস্টিক বানানোর উপকরণ। কলকাতা বন্দর থেকে মোংলা পৌঁছাতে এই জাহাজের ছয়দিন সময় লেগেছে।

তবে মোহাম্মদ মুসা জানিয়েছেন, এই জাহাজটি পরীক্ষামূলক ভাবে ভারত থেকে এখানে পাঠানো হয়েছে এটা দেখতে যে এই উপায়ে কী কী প্রতিবন্ধকতা তৈরি হতে পারে, কতটা সময় লাগবে, ইত্যাদি। এটা প্রথম জাহাজ এল। এরপর ট্রায়ালের জন্য আরও তিনটি জাহাজ আসবে। তারপর রোজকার ভিত্তিতে পণ্য পরিবহনের ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে দুই দেশের সরকার। তবে এই পণ্য পরিবহনের জন্য ভারতকে বাংলাদেশকে ফি দিতে হবে। এই বিষয়ে উল্লেখযোগ্য মোংলা বন্দরে ৮৮৬টি বিদেশ জাহাজ এসেছিল, আর ২০২০ তে এসেছিল ৯৭০ টি।

বন্ধ করুন