বাংলা নিউজ > ঘরে বাইরে > ত্রিপুরা–বাংলাদেশ রেল প্রকল্প চালু হচ্ছে মার্চ থেকে, জুড়ছে পশ্চিমবঙ্গও
ত্রিপুরা–বাংলাদেশ রেল প্রকল্প চালু হচ্ছে মার্চ থেকে, জুড়ছে বাংলার নিশ্চিন্তপুরও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ত্রিপুরা–বাংলাদেশ রেল প্রকল্প চালু হচ্ছে মার্চ থেকে, জুড়ছে বাংলার নিশ্চিন্তপুরও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ত্রিপুরা–বাংলাদেশ রেল প্রকল্প চালু হচ্ছে মার্চ থেকে, জুড়ছে পশ্চিমবঙ্গও

  • আগামী মার্চ মাসের মধ্যে এই রেল যোগাযোগ ব্যবস্থা সম্পন্ন হবে বলে জানিয়েছেন ত্রিপুরার পরিবহনমন্ত্রী প্রাণাজিৎ সিংহ রায়।

আগামী মার্চের মধ্যে বাংলাদেশের আখাউড়া এবং ভারতের আগরতলার রেল প্রকল্প সম্পূর্ণ হতে চলেছে। একথা জানিয়েছেন ত্রিপুরার পরিবহনমন্ত্রী প্রাণাজিৎ সিংহ রায়। এই রেল যোগাযোগ হয়ে গেলে দুই দেশের পাশাপাশি ত্রিপুরাও বাণিজ্যিকভাবে অনেক এগিয়ে যাবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

জানা গিয়েছে, এই ১৩ কিলোমিটার রেলপথ যোগাযোগে বাংলাদেশ–ত্রিপুরার পাশাপাশি বাংলার নিশ্চিন্তপুরও যুক্ত হবে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গও লাভবান হবে বলে মনে করা হচ্ছে। বাণিজ্যের ক্ষেত্রে বাংলা সেক্ষেত্রে একটা উন্মুক্ত দ্বার হতে চলেছে। এই বিষয়ে ত্রিপুরার পরিবহনমন্ত্রী প্রাণাজিৎ সিংহরায় বলেন, ‘‌রেলপথ যোগাযোগের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। আমরা আত্মবিশ্বাসী যে, এই রেল যোগাযোগ মার্চের মধ্যে শুরু হয়ে যাবে। আর ভারত–বাংলাদেশ সম্পর্ক ফের এক সুতোয় গাঁথবে।’‌

বাংলাদেশের এই আখাউড়ার সঙ্গে আগরতলার যোগ ছিল ব্রিটিশ আমল থেকে। তখন চট্টগ্রামের সঙ্গে ত্রিপুরার যোগ ছিল। ২০১০ সালে ফের এই প্রকল্পের কথা সামনে আসে। তার তিন বছর পর এই নিয়ে দুই দেশের মধ্যে মউ চুক্তি সাক্ষরিত হয়েছিল। এই প্রকল্পের খরচ দাঁড়িয়েছে ৯৬৮ কোটি টাকা।

বন্ধ করুন