বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত–বাংলাদেশ ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছে, বন্ধন–মৈত্রী–মিতালি আপাতত বন্ধ

ভারত–বাংলাদেশ ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছে, বন্ধন–মৈত্রী–মিতালি আপাতত বন্ধ

সাময়িকভাবে বন্ধ করা হচ্ছে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস। সংগৃহীত ছবি

তখন ঢাকা–কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস, খুলনা এবং কলকাতায় যাওয়ার বন্ধন এক্সপ্রেস এবং ঢাকা–নিউ জলপাইগুড়ি রুটের মিতালি এক্সপ্রেস বন্ধ থাকবে। ইদের আগে এবং পরে প্রত্যেক বছরই আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেনগুলি বন্ধ থাকে। রেল কর্মীদের উপর চাপ কমাতেই ইদের সময় ট্রেনযাত্রা নির্বিঘ্ন করা হয়।

ভাড়া বাড়ছে। কিন্তু ট্রেন পাওয়া যাবে না। এমন খবরে চাপে পড়েছেন বাংলাদেশের বাসিন্দারা। কারণ যে তিনটি ট্রেন বাংলাদেশ থেকে ভারতে আসে সেই ট্রেনগুলি বাতিল করা হচ্ছে। ভারত–বাংলাদেশের মধ্যে চলাচল করে মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস এবং মিতালি এক্সপ্রেস। এই তিনটি ট্রেনের ভাড়া বাড়বে বলে সদ্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ রেল কর্তৃপক্ষ। কিন্তু তারপর তা পাওয়াও যাবে না বলে খবর। এই তিনটি আন্তঃদেশীয় ট্রেনই বাতিল করা হয়েছে। কারণ সামনেই ইদ–উল–আজহা। তখন এই তিনটি ট্রেন বাতিল থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। কদিন আগেই পালিত হয় পবিত্র ইদ–উল–ফিতর। তখনও ভারত–বাংলাদেশের মধ্যে এই তিনটি ট্রেন বন্ধ রাখা হয়েছিল।

কিন্তু ইদ–উল–আজহা চলাকালীন তো কেউ অসুস্থ হতে পারেন। চিকিৎসা করার জন্য ভারতে তখন যাওয়া যাবে না?‌ উঠছে প্রশ্ন। ভারত যেতে কোনও বাধা নেই। কিন্তু সেটা ট্রেন সফর করে যাওয়া যাবে না। তাহলে বিকল্প পথ কী?‌ যেতে হবে সড়কপথে। আগামী ১৭ তারিখে ভারতের মতোই বাংলাদেশেও পালিত হবে ইদ–উল–আজহা। তখন বাংলাদশের অতিরিক্ত ট্রেন চালানো হবে। একাধিক রুটে ট্রেনের যাত্রা সঠিক রাখতে বাংলাদেশ–ভারতের মধ্যে চলা তিনটি যাত্রীবাহী ট্রেন বন্ধ রাখা হচ্ছে। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারত–বাংলাদেশের রেলওয়ে নিজেদের মধ্যে আলোচনা করে এই তিনটি ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন:‌ ‘‌কেমন আছেন?‌’‌ সোনিয়া–প্রিয়াঙ্কা–রাহুল গান্ধীদের সঙ্গে দেখা করে খোঁজ শেখ হাসিনার

তখন ঢাকা–কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস, খুলনা এবং কলকাতায় যাওয়ার বন্ধন এক্সপ্রেস এবং ঢাকা–নিউ জলপাইগুড়ি রুটের মিতালি এক্সপ্রেস বন্ধ থাকবে। ইদের আগে এবং পরে প্রত্যেক বছরই আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেনগুলি বন্ধ থাকে। রেল কর্মীদের উপর চাপ কমাতেই ইদের সময় ট্রেনযাত্রা নির্বিঘ্ন করা হয়। এবার কোন ট্রেন কত দিন বন্ধ থাকবে সেটার প্রস্তাব ভারতীয় রেল কর্তৃপক্ষকে চিঠি দিয়ে বাংলাদেশ রেল কর্তৃপক্ষ জানিয়েছে। ভারতীয় রেল তাতে রাজি হয়েছে। রেল সূত্রে খবর, আগামী ১৪ থেকে ২২ জুন পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস, ১৬ থেকে ২০ জুন পর্যন্ত বন্ধন এক্সপ্রেস এবং ১২ থেকে ২০ জুন মিতালি এক্সপ্রেস বাতিল করা হয়েছে। ইদ–উল–আজহা মিটে গেলে আবার আগের মতই যাতায়াত করবে ট্রেনগুলি।

এই পরিস্থিতিতে ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস ১৪, ১৬, ১৮ এবং ২১ জুন বাতিল করা হয়েছে। কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ১৫, ১৭, ১৯ এবং ২২ জুন যাতায়াত করবে না। খুলনা ও কলকাতার মধ্যে চলা বন্ধন এক্সপ্রেস ট্রেনটি ১৬ এবং ২০ জুন বাতিল করা হয়েছে। বেড়েছে ভাড়া মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস এবং মিতালি এক্সপ্রেসের। তবে এই বাতিলের খবর বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে। জুন মাস থেকেই ট্রেনের ভাড়া বৃদ্ধি হয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভমিসরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন?

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.