বাংলা নিউজ > ঘরে বাইরে > আবারও বিফল ভারত-চিন বৈঠক, ১৪ রাউন্ড আলোচনার পরও লাদাখে অধরা সমাধান সূত্র

আবারও বিফল ভারত-চিন বৈঠক, ১৪ রাউন্ড আলোচনার পরও লাদাখে অধরা সমাধান সূত্র

১৪ রাউন্ড আলোচনার পরও লাদাখে অধরা সমাধান সূত্র (ফাইল ছবি পিটিআই) (PTI)

দৌলত বেগ ওল্ডি সেক্টরে দেপসাং বালজ, ডেমচক সেক্টরে চার্ডিং নুল্লাহ জাংশন থেকে চিনকে সেনা প্রত্যাহারের জন্য বলে ভারত। তবে পিএলএ এই প্রসঙ্গে কোনও ইতিবাতক ইঙ্গিত দেয়নি।

দীর্ঘ বিলম্বের পর বুধবার ফের একবার লাদাখ সীমান্তের বিবাদ মেটাতে আলোচনার টেবিলে বসেছিল ভারত ও চিন। তবে সেনা পর্যায়ের ১৪তম বৈঠকেও সীমান্ত বিবাদ নিয়ে কোনও সমাধান সূত্র মিলল না। তবে ইতিবাচক কোনও পদক্ষেপ করার বিষয়ে সম্মত হতে না পারলেও দুই দেশই একসঙ্গে এগিয়ে যাওয়ার কথা বলেছে। লাদাখে চলমান অস্থির পরিস্থিতিকে স্বাভাবিক করতে আগামী পর্যায়ের বৈঠক দ্রুতই হতে পারে বলে জানা গিয়েছে।

ভারতীয় সেনা চেয়েছিল যাতে চিন গোগরা-হট স্প্রিং এলাকা থেকে সেনা প্রত্যাহার করে। তবে ভারতের তরফে পিএলএ-কে এই বিষয়ে রাজি করানো সম্ভব হয়নি। তাছাড়া দৌলত বেগ ওল্ডি সেক্টরে দেপসাং বালজ, ডেমচক সেক্টরে চার্ডিং নুল্লাহ জাংশনেও চিনকে সেনা প্রত্যাহার করানোর বিষয়ে রাজি করাতে পারেনি ভারতীয় সেনা। এই পরিস্থিতিতে সীমান্তে পূর্বতন অবস্থানেই দাঁড়িয়ে থাকবে দুই দেশের সেনা।

কূটনৈতিক ভাষায় বলতে গেলে এই বৈঠকের আলোচনা গঠনমূলক হলেও কোনও ইতিবাচক ফলাফল মেলেনি। তবে পারস্পরিক গ্রহণযোগ্য সমাধানে পৌঁছানোর জন্য কাজ চালিয়ে যাবে দুই পক্ষই। তবে প্রকৃত পক্ষে সীমান্তে ২০২০ সালের এপ্রিল মাসের স্থিতাবস্থা ফেরার কোনও ইঙ্গিত পিএলএ-র তরফে মেলেনি। এদিকে প্যাংগং সো-এর উপর চিনা সেনার ব্রিজ নির্মাণের বিষয়টিও বৈঠকে উত্থাপিত করেছিল ভারতীয় সেনা। তবে সেই বিষয়েও ভারত কোনও ইতিবাচক বার্তা শুনতে পায়নি চিনের থেকে। উল্লেখ্য, ২০২০ সালের মে মাসে বেজিং ১৯৯৩ এবং ১৯৯৬ সালের শান্তি আলোচনায় গৃহীত প্রস্তাবগুলিতে ডাস্টবিনে ছুড়ে ফেলে ১৯৫৯ সালের বাতিল হওয়া এলএসি মানচিত্রকে গ্রহণ করে। এরপরই ফের নতুন করে সীমান্তে উত্তেজনা ও সংঘাতের আবহাওয়া সৃষ্টি হয়। এই পরিস্থিতিতে ২০২০ সালের মে মাস থেকে টানা ২০ মাস রণংদেহী মনোভাব নিয়ে একে অপরের দিকে চোখ রাঙাচ্ছে ভারত ও চিনা সেনা।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল এবার ১০ দিন ধরে চলবে কাজ, বাতিল ১৬৬ লোকাল, ৬৪ এক্সপ্রেস ট্রেন, কবে থেকে দুর্ভোগ? কাদের প্রেম জীবনের জন্য আজকের দিনটি ভালো বলা যাবে না? দেখুন আজকের প্রেম রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৪ জুনের রাশিফল

T20 WC 2024

T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.