বাংলা নিউজ > ঘরে বাইরে > India-China Clash: তাওয়াং সেক্টরে ভারত-চিন মুখোমুখি, প্রতিক্রিয়া জানাল জাতিসঙ্ঘ

India-China Clash: তাওয়াং সেক্টরে ভারত-চিন মুখোমুখি, প্রতিক্রিয়া জানাল জাতিসঙ্ঘ

অরুণাচলে ভারতীয় সেনা। ফাইল ছবি (PTI Photo) (PTI)

প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, গত ৯ ডিসেম্বর পিএলএ ফৌজ প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার হওয়ার চেষ্টা করছিল। এরপর ভারতের বাহিনী চিনের এই অপচেষ্টাকে বলিষ্ঠতার সঙ্গে চ্য়ালেঞ্জ করে। এরপর দুপক্ষের মধ্যে মুখোমুখি হয়ে যায়। পিএলএর ফৌজকে আটকে দেয় ভারতীয় সেনা। এরপর তাদের পোস্টে ফেরৎ যেতে বাধ্য করে।

মঞ্জিরী চিত্রে

৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে চিন ও ভারতের সেনা মুখোমুখি হয়েছিল বলে খবর। এবার এনিয়ে প্রতিক্রিয়া জানাল রাষ্ট্রসঙ্ঘ। রাষ্ট্রসঙ্ঘের মুখপাত্র UN Secretary General অ্যান্টোনিয়ো গুয়েতেরেস প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, আমরাও এটা নিশ্চিত করতে বলছি যে ওই এলাকায় টেনশন আর যেন না বাড়ে।

এদিকে সোমবার সেনার তরফে জানানো হয়েছিল গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে ভারতীয় সেনা ও চিনের পিপলস লিবারেশন আর্মি পরস্পরের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়েছিল। দুপক্ষেরই কয়েকজন জখম হয়েছেন এই ঘটনায়।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার সংসদের দুই কক্ষেই এনিয়ে মুখ খোলেন। তিনি জানিয়ে দিয়েছেন, কোনও সেনার মৃত্য়ু হয়নি।কেউ বড় ধরনের জখম হননি। সেনাদের সাহসিকতার কথা তুলে ধরে তিনি জানিয়েছেন, সেনা এই ধরনের পরিস্থিতি সামলাতে তৈরি।

প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, গত ৯ ডিসেম্বর পিএলএ ফৌজ প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার হওয়ার চেষ্টা করছিল। এরপর ভারতের বাহিনী চিনের এই অপচেষ্টাকে বলিষ্ঠতার সঙ্গে চ্য়ালেঞ্জ করে। এরপর দুপক্ষের মধ্যে মুখোমুখি হয়ে যায়। পিএলএর ফৌজকে আটকে দেয় ভারতীয় সেনা। এরপর তাদের পোস্টে ফেরৎ যেতে বাধ্য করে।

ইতিমধ্যেই মঙ্গলবার চিন বিবৃতি দিয়ে জানিয়ে দেয়, পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। এএফপি সূত্রে এমনটাই খবর।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, যতটা আমরা জেনেছি যে চিন-ভারত সীমান্তে আপাতত পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। দুপক্ষই সীমান্ত সংক্রান্ত ব্যাপারগুলি নিয়ে কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনা চালাচ্ছে।

এবার সামগ্রিক পরিস্থিতি নিয়ে মুখ খুলেছে জাতিসঙ্ঘও। এই ধরনের ঘটনা যাতে আর না বাড়ে সেটা নিশ্চিত করার ব্যাপারেও জানানো হয়েছে। এদিক এর আগে গালওয়ান সীমান্তেও দুই দেশের সেনা মুখোমুখি হয়েছিল। এবার পরিস্থিতি কোন দিকে যায় সেদিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব।

 

ঘরে বাইরে খবর

Latest News

IPL শেষ হতেই নতুন লুকে ধোনি, খোশমেজাজেই স্যাঁলোতে চালালেন পুরনো দিনের গান কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.