বাংলা নিউজ > ঘরে বাইরে > চুক্তির খেলাপ করছে ওরা, বাজে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ভারত-চিন সম্পর্ক: জয়শঙ্কর
বিদেশ দফতরের মন্ত্রী এস জয়শঙ্কর সৌজন্যে .HT (MINT_PRINT)
বিদেশ দফতরের মন্ত্রী এস জয়শঙ্কর সৌজন্যে .HT (MINT_PRINT)

চুক্তির খেলাপ করছে ওরা, বাজে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ভারত-চিন সম্পর্ক: জয়শঙ্কর

  • আপনারা জানেন আমি খুব পরিষ্কার কথা বলি, কোনও অস্বচ্ছতা থাকে না। যদি তারা আমাদের কথা শুনতে চায়, আমার আশা তারা শুনতে পাবে।

একটা বাজে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ভারত-চিন সম্পর্ক। তবে আমেরিকা  ইউরোপের সঙ্গে ভারতের সম্পর্ক আরও ভালো হচ্ছে। শুক্রবার একথা জানিয়েছেন বিদেশ দফতরের মন্ত্রী এস জয়শঙ্কর। তিনি জানিয়েছেন, এই যে সম্পর্কের অবনতি সেটা চিনের জন্য। সিঙ্গাপুরে ব্লুমবার্গ নিউ ইকোনমিক ফোরামে 'Greater power competition: The emerging World order"শীর্ষক একটি আলোচনায় সভায় যোগ দিয়েছিলেন তিনি। সেখানে তিনি বলেন, সম্পর্কের ক্ষেত্রে আমরা একটা খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। ওরা চুক্তি খেলাপ করছে। কিন্তু তারা এনিয়ে কোনও বিশ্বাসযোগ্য ব্যাখ্যাও দিতে পারছে না। এই সম্পর্ক নিয়ে তারা কী ভাবছে সেটা আরও একবার ভাবার সময় এসেছে।  

এর সঙ্গেই এস জয়শঙ্কর জানিয়েছেন, সম্পর্কের ঠিক কোন জায়গায় আমরা রয়েছি এনিয়ে চিনের কোনও সন্দেহ থাকার কথা নয়। একাধিকবার চিনের বিদেশমন্ত্রকের সঙ্গে আলোচনা করেছি।আপনারা জানেন আমি খুব পরিষ্কার কথা বলি, কোনও অস্বচ্ছতা থাকে না। যদি তারা আমাদের কথা শুনতে চায়, আমার আশা তারা শুনতে পাবে। 

এস জয়শঙ্কর জানিয়েছেন, এর আগে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সেনা মোতায়েন নিয়ে চিন কোনও বিশ্বাসযোগ্য ব্যাখ্যা দিতে পারেনি। এমনকী বিতর্কিত সীমান্তে যেভাবে স্থিতাবস্থার বজায় রাখতে দিচ্ছে না চিন, তানিয়েও সমালোচনায় মুখর ভারত। অপর এক প্রশ্নের উত্তরে আমেরিকার সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক, ব্রিটেনের সঙ্গে আরও মজবুত সম্পর্কের কথা উল্লেখ করেন এস জয়শঙ্কর। তাঁর দাবি আমেরিকা এখন এখন আগের চেয়ে আরও ভালো সঙ্গী, আগের তুলনায় আরও খোলা মনে কাজ করা যায়, মত বিনিময় করা যায় ওদের সঙ্গে।

 

বন্ধ করুন