বাংলা নিউজ > ঘরে বাইরে > Nabeela Sayed: মার্কিন রাজনীতিতে আরও এক ইতিহাস ভারতীয় বংশোদ্ভূতর! খবরে নাবিলা সইদ

Nabeela Sayed: মার্কিন রাজনীতিতে আরও এক ইতিহাস ভারতীয় বংশোদ্ভূতর! খবরে নাবিলা সইদ

নাবিলা সইদ। ছবি সৌজন্য- টুইটার।

আমেরিকার মিড টার্ম নির্বাচনে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে ইতিহাস গড়েছেন নাবিলা। ইলিনস প্রদেশের নির্বাচনে জনপ্রতিনিধি হিসাবে নির্বাচিত হয়েছেন নাবিলা। ইতিহাস গড়েছেন কনিষ্ঠতম জনপ্রতিনিধি হিসাবে। উল্লেখ্য, এই আসন জয় খুব একটা সহজ ছিল না নাবিলার জন্য। সেই আসনে বহুদিনের দখল ছিল রিপাবলিকানদের। আর সেই রিপাবলিকানদের আঁতুর ঘর থেকে ওই আসন ছিনিয়ে এনেছেন নাবিলা।

কমলা হ্যারিস মার্কিন রাজনীতিতে দাপটের সঙ্গে সেদেশের ভাইস প্রেসিডেন্টের পদে আসীন হয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের নিরিখে সেই খবর ভারতের বুকে বেশ খানিকটা সাড়া ফেলে। বিশ্ব রাজনীতিতে একাধিক ভারতীয় বংশোদ্ভূত বহু দেশেই রাজনৈতিক শ্রেষ্ঠত্বের গদিতে আসীন হয়ে লাইমলাইট কেড়ে নিয়েছেন। তাঁদের মধ্যে অন্যতম ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এবার সেই রাজনীতিবিদদের তালিকায় নাম জুড়ল নাবিলা সইদের।

আমেরিকার মিড টার্ম নির্বাচনে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে ইতিহাস গড়েছেন নাবিলা। ইলিনস প্রদেশের নির্বাচনে জনপ্রতিনিধি হিসাবে নির্বাচিত হয়েছেন নাবিলা। ইতিহাস গড়েছেন কনিষ্ঠতম জনপ্রতিনিধি হিসাবে। উল্লেখ্য, এই আসন জয় খুব একটা সহজ ছিল না নাবিলার জন্য। সেই আসনে বহুদিনের দখল ছিল রিপাবলিকানদের। আর সেই রিপাবলিকানদের আঁতুর ঘর থেকে ওই আসন ছিনিয়ে এনেছেন নাবিলা। আগামী জানুয়ারি মাসে নিজের পদে আসিক্ত হওয়ার আগে শপথ নেবেন নাবিলা। উল্লেখ্য, জো বাইডেনের দল ডেমোক্র্যাটদের হয়ে ভোটে লড়ার টিকিট পান নাবিলা। আর তা পেয়েই ভারতীয় বংশোদ্ভূত এই তরুণী জানান দেন তাঁর রাজনৈতিক ক্ষমতার। বিপক্ষের শক্ত ঘাঁটি থেকে ছিনিয়ে এনেছেন জয়। ফলে তাঁর কথা ঘুরছে মার্কিন মুলুকের প্রবাসীদের মুখে। নাবিলা ভোট পেয়েছেন ৫২.৩ শতাংশ। এমন এক ইতিহাস গড়ে স্বভাবতই উচ্ছ্বসিত নাবিলা।

নাবিলা নিজের এই অসামান্য জয়ের কথা শেয়ার করেছেন টুইটারে। তিনি লিখেছেন, 'আমার নাম নাবিলা সইদ। ২৩ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মুসলিম মহিলা। রিবাপলিকানদের দখলে থাকা একটি আসন জিতে নিয়েছি আমরা।' তিনি টুইটে জানান, ইলিনইস প্রদেশের কনিষ্ঠতম জনপ্রতিনিধি হিসাবে তিনিই উঠে আসছেন। সব মিলিয়ে ক্রমেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে রাজনীতির আঙিনায় বহু ভারতীয় বংশোদ্ভূতের নাম উঠে আসতে শুরু করছে। যা আন্তর্জাতিক আঙিনায় রীতিমতো তাৎপর্যপূর্ণ।

বন্ধ করুন